ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদা জিয়া অনুপস্থিত, পেছাল পেট্রোলবোমার মামলার চার্জ গঠন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
খালেদা জিয়া অনুপস্থিত, পেছাল পেট্রোলবোমার মামলার  চার্জ গঠন

কুমিল্লা: কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রোলবোমা হামলার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অনুপস্থিত থাকায় চার্জ গঠনের তারিখ পেছানো হয়েছে।  

বুধবার (২০ সেপ্টেম্বর) আসামিপক্ষের আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে তারিখ পেছান কুমিল্লা সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন।

 

বুধবার সকাল সাড়ে ১০টায় মামলায় হাজিরা দিতে আসেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরী।  

সাংবাদিকদের বিষয়টি জানান আসামিপক্ষের আইনজীবী কাজী নাজমুস সাদাত, কাইমুল হক রিংকু ও মোহাম্মদ আক্তার হোসাইন।  

আইনজীবী কাজী নাজমুস সাদাত বলেন, খালেদা জিয়া বর্তমানে আদালতের নির্দেশে সরকারের হেফাজতে আছেন। তাই তাকে উপস্থিত করার দায়িত্ব সরকারের। আমরা আদালতে আবেদন করেছি, যেহেতু খালেদা জিয়া অসুস্থতাসহ নানা কারণে অনুপস্থিত, তাই যেন চার্জ গঠনের তারিখ পেছানো হয়। এছাড়া বিএনপির অনেক নেতাকর্মী অনুপস্থিত ছিলেন। যে কারণে আমরা আবেদন করেছি। আমাদের আবেদন গ্রহণ করা হয়েছে। চার্জ গঠনের তারিখ কবে তা পরে জানানো যাবে।

হাজিরা দিতে আসা বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, শেখ হাসিনা তার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করে যাচ্ছেন। বিএনপির প্রায় ৪৫ থেকে ৪৯ লাখ নেতাকর্মীর নামে মামলা দায়ের করা হয়েছে। এবার আরেকটা নির্বাচন করে তার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে এসব মামলা করা হয়েছে। এসব মামলার একটি এ বোমা হামলার মামলা। এবার আর কোনো সুযোগ নেই। জনগণ জেগে উঠেছে। সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে, আর উনি ( প্রধানমন্ত্রী) দেখাচ্ছেন ফ্লাইওভার। এবার আর অবৈধভাবে ক্ষমতা দখলের সুযোগ দেওয়া হবে না। এক দফার আন্দোলন শুরু হয়ে গেছে।  

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৫ সালে হরতাল-অবরোধ চলাকালে ৩ ফেব্রুয়ারি ভোর ৪টার দিকে চৌদ্দগ্রামের মিয়াবাজার সংলগ্ন জগমোহনপুর এলাকায় আইকন পরিবহনের একটি নৈশকোচ লক্ষ্য করে পেট্রোল বোমা ছোড়ে নাশকতাকারীরা। বাসটি কক্সবাজার থেকে ঢাকা যাচ্ছিল। এসময় বাসে ঘুমিয়ে থাকা সাত যাত্রী ঘটনাস্থলে এবং চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আরও একজন মারা যান।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) নুরুজ্জামান হাওলাদার ৩ সেপ্টেম্বর বিকেল ৪টায় ৫৬ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ৭০-৮০ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন। ওই মামলায় ৭৮ জনকে আসামি করে ২০১৭ সালের ২ মার্চ আদালতে চার্জশিট দেয় চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) মো. ইব্রাহিম। তখন ৭৮ নম্বর আসামি হিসেবে যুক্ত করা হয় খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরীর নাম।  

ওই মামলার প্রধান আসামি জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের। মামলার ৫১ নম্বর আসামি খালেদা জিয়া।  

মামলায় কেন্দ্রীয় বিএনপি নেতাদের মধ্যে আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রয়াত এম কে আনোয়ার, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও সালাউদ্দিন আহমেদ, শওকত মাহমুদ, মনিরুল হক চৌধুরীসহ অনেকে।  

বাংলাদেশ সময়: ১১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।