ঢাকা, শুক্রবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে গণমুক্তি জোটের ৪ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে গণমুক্তি জোটের ৪ দাবি গণমুক্তি জোটের আলোচনা সভায় বক্তারা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে চার দফা দাবি জানিয়েছে গণমুক্তি জোট। বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত সুষ্ঠু নির্বাচনের দাবিতে বর্তমান প্রেক্ষাপটে করণীয় শীর্ষক আলোচনা সভায় এসব দাবি জানানো হয়।

সভায় বক্তারা বলেন, বিগত ৫২ বছরে কোনো শাসকদলই স্বাধীনতার অঙ্গীকার-সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা বাস্তবায়ন করতে পারেনি। উল্টো দুর্নীতি, বৈষম্য, মতপ্রকাশে বাধা, টাকা পাচার, ভোট ডাকাতি ও সন্ত্রাস কায়েম করেছে। সে কারণে বড় দুই দলকে ফ্যাসিস্ট আখ্যায়িত করে বর্জন করতে হবে এবং বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে।

তারা বলেন, বর্তমানে বিভিন্ন দল নিজেরা ঐক্যবদ্ধ না হয়ে কথিত ফ্যাসিস্ট দল দুটিকেই ক্ষমতায় রাখতে বা ক্ষমতায় নিতে শান্তি সমাবেশ বা যুগপৎ কার্যক্রমে সহযোগিতা করছে।  

জোটের পক্ষ থেকে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার লক্ষ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে গণমুক্তি জোট ৩০০ সংসদীয় আসনে প্রার্থী দেবে। তবে অবশ্যই সে নির্বাচন হতে হবে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক।

জোটের পক্ষ থেকে জানানো চার দফা দাবি হলো-

(১) তফসীল ঘোষণার সঙ্গে সঙ্গে সংসদ ভেঙে দিতে হবে

(২) মন্ত্রীসভা ছোট করতে হবে এবং মন্ত্রীসভায় বিরোধী দলগুলোর প্রতিনিধি যুক্ত করতে হবে

(৩) স্বরাষ্ট্র ও জনপ্রশাসন মন্ত্রণালয়কে সরাসরি নির্বাচন কমিশনের অধীনে আনতে হবে

(৪) নির্বাচন কমিশনকে স্বাধীন ও শক্তিশালী করতে আইন সংশোধন করতে হবে, যাতে সরকার নির্বাচন কমিশনের আদেশ ও নির্দেশ মেনে চলতে বাধ্য থাকে।

সভায় উপস্থিত ছিলেন গণমুক্তি জোটের চেয়ারম্যান ড. শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, প্রধান মুখপাত্র কাসেম মাসুদ, প্রধান উপদেষ্টা মোয়াজ্জেম হোসেন খান মজলিস, প্রধান সমন্বয়ক আবু লায়েস মুন্না, কো-চেয়ারম্যান ড. এ আর খান, আখতার হোসেন, সমন্বয়ক আমিনা খাতুন, রাজু আহমেদসহ জোটের অন্যান্য সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
এইচএমএস/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।