ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সিলেটে তারুণ্যের সমাবেশ ঘিরে মিছিলে মিছিলে উত্তাল রাজপথ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
সিলেটে তারুণ্যের সমাবেশ ঘিরে মিছিলে মিছিলে উত্তাল রাজপথ 

সিলেট: তারুণ্যের সমাবেশ ঘিরে মিছিলে মিছিলে উত্তাল হয়ে উঠেছে সিলেটের রাজপথ।

রোববার (৯ জুলাই) বেলা ২টার পর থেকে সিলেট বিভাগের বিভিন্ন স্থান থেকে নগরের আলিয়া মাদরাসা ময়দান ও অভিমুখে মিছিল নিয়ে দলে দলে আসেন নেতাকর্মীরা।

সিলেট বিভাগীয় তারুণ্যের সমাবেশ ঘিরে কার্যত রাজপথ অচল হয়ে পড়ে। যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় বিভিন্ন সড়কে।

সরেজমিন দেখা যায়, নগরের রিকাবিবাজার পয়েন্টে বিভিন্ন স্থান থেকে মিছিল এসে সমবেত হয়। সেখান থেকে মিছিলগুলো একত্র হয়ে সমাবেশস্থল আলিয়া মাদরাসা ময়দানের অভিমুখে রওনা হয়।

রোববার একই দিনে পাল্টাপাল্টি সমাবেশ করছে বিএনপি অংগসহযোগী সংগঠন ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক এবং আওয়ামী যুবলীগ।

নগরে একই সময় দুই দল কর্মসূচি আহ্বান করায় আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

সিলেট নগরের চৌহাট্টা এলাকার আলিয়া মাদরাসা মাঠে বিকেল ৩টায় ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল ‘তারুণ্যের সমাবেশ’ শুরুর কথা থাকলেও নেতাকর্মীর মিছিল আসতে থাকায় সমাবেশ বিলম্বিত হয়।

এ সমাবেশস্থলের দুই কিলোমিটার দূরে নগরের রেজিস্টারি মাঠে একই সময়ে ‘তারুণ্যের জয়যাত্রা’নাম দিয়ে পাল্টা সমাবেশ করছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিজেদের কর্মসূচিতে প্রচুর লোক জমায়েত করে শক্তির জানান দিচ্ছে বিএনপি ও তার অংগসংগঠন।

অন্যদিকে আওয়ামী লীগের অংগসংগঠন যুবলীগ কর্মসূচির ডাক দিয়েছে। দুপুর ২টার পর থেকে উভয় দলের নেতাকর্মীরা সমাবেশ স্থালে আসতে করেন।

আওয়ামী লীগ এবং বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে পুলিশ সতর্ক অবস্থানে আছে বলে মহানগর পুলিশের একটি সূত্র জানিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে আয়োজিত তারুণ্যের সমাবেশস্থলের প্রায় এক কিলোমিটার দূরে নগরের কোর্ট পয়েন্টে সিলেট জেলা ও মহানগর যুবলীগ ‘তারুণ্যের জয়যাত্রা’কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছিল।

তবে শনিবার (৮ জুলাই) রাতে এক বৈঠক থেকে যুবলীগ সমাবেশের স্থান পরিবর্তন করে নগরের রেজিস্টারি মাঠে নিয়ে যায় এ স্থানটি ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের সমাবেশস্থলের অন্তত দুই কিলোমিটার দূরে।

যুবলীগের নেতারা বলেন, যুবলীগের সমাবেশে ১৫ থেকে ২০ হাজার মানুষের সমাগম ঘটবে। কোর্ট পয়েন্ট এলাকাটি মানুষের চলাচলের জন্য খুবই গুরুত্বপূর্ণ হওয়ায় এ সমাবেশের কারণে নগরবাসীকে ভোগান্তিতে পড়তে হতো। তাই সমাবেশস্থল পরিবর্তন করে রেজিস্টারি মাঠে নেওয়া হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের কর্মসূচি শেষ করতে চাই।

‘তারুণ্যের সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতারাও এ কর্মসূচিতে উপস্থিত থাকবেন।

অন্যদিকে ‘তারুণ্যের জয়যাত্রা’ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য দেবেন যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল ও সম্মানিত অতিথির বক্তব্য রাখবেন সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ,  সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পাপন, আওয়ামী যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল আলম জোয়ারদার সৈকত, আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক প্রফেসর ড. রেজাউল কবির, আওয়ামী যুবলীগের প্রচার সম্পাদক জয়দেব নন্দী ও আওয়ামী যুবলীগের দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমেদ ও সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার।

সভায় সভাপতিত্ব করবেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি।

সঞ্চালনা করবেন সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৩
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।