ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘৩০০ আসনে প্রার্থী দেবে তৃণমূল বিএনপি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুন ৩, ২০২৩
‘৩০০ আসনে প্রার্থী দেবে তৃণমূল বিএনপি’ কথা বলছেন অন্তরা সেলিমা হুদা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: তৃণমূল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট অন্তরা সেলিমা হুদা বলেছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হলে ৩শ আসনেই নিজেদের দলের প্রার্থী দেবো। আসন্ন নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনে দলের প্রার্থীদের তালিকা করা হচ্ছে।

শনিবার (৩ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহম্মদ আকরম খাঁ হলে বাজেট ও সমসাময়িক বিষয়ের ওপর ‘তৃণমূল বিএনপি’ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

দুর্মূল্যের বাজারে মানুষের জন্য খাদ্য নিরাপত্তা, শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন, চিকিৎসাসেবা মানুষের দৌড় গোড়ায় পৌঁছানোসহ সবার জন্য আবাসন ও মৌলিক অধিকার নিশ্চিত করতে দলটির পক্ষ থেকে সরকারের কাছে ১২ দফা দাবি জানানো হয়।

প্রয়াত ব্যারিস্টার নাজমুল হুদার জ্যেষ্ঠ কন্যা ও তৃণমূল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যাডভোকেট অন্তরা সেলিমা হুদা বলেন, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের ৩শ’টি আসনে দলের প্রার্থীদের তালিকা তৈরি করা হচ্ছে। আগামীতে এ বিষয়ে আপনাদের বিস্তারিত জানানো হবে।

দলটির ওই নেত্রী বলেন, আপনারা জানেন যে, সুষ্ঠু নির্বাচন ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্য বাস্তবায়নের জন্য ব্যারিস্টার নাজমুল হুদা ‘তৃণমূল বিএনপি’ গঠন করেছিলেন। তিনি ‘জনগণের দ্বারা, জনগণের জন্য, জনতার সরকার গঠনের লক্ষ্যে এ দলের স্বপ্ন দেখেন। আমরা সেলক্ষ্যে কাজ করছি।

২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটের বিষয়ে অন্তরা হুদা বলেন, বাজেট নিঃসন্দেহে  দেশের অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল করে। তবে সেই উন্নয়ন থেকে যেন এই দেশের খেটে খাওয়া মানুষ কোনোভাবে বঞ্চিত না হন। যারা তেল থেকে নুন সবকিছুতে ট্যাক্স দেন সেই অসহায় মানুষদের উন্নয়ন সবার আগে। তাই তাদের কথা ভাবুন।

সংবাদ সম্মেলন তৃণমূল বিএনপির মহাসচিব মেজর (অব.) ডা. শেখ হাবিবুর রহমান তার লিখিত বক্তব্যে বলেন, সুস্থ রাজনীতি এবং সুশাসন প্রতিষ্ঠা করা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনের পরিবেশ সৃষ্টি হলে আমরা তৃণমূল বিএনপি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ৩শ সিটে নির্বাচন করবো বলে আশা রাখি।

সংবাদ সম্মেলন তৃণমূল বিএনপির মহাসচিব লিখিত বক্তব্যে বলেন, মানুষের খাদ্য নিরাপত্তা জন্য ফুড ব্যাংক চালু করতে হবে। এ ফুড ব্যাংকের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণের ফলে কৃষক ও জেলে ন্যায্যমূল্য পাবে এবং জনগণ ন্যায্যমূল্যে খাদ্য সামগ্রী কিনতে পারবে। এছাড়া প্রতিটি এলাকায় জমি যেন অনাবাদি না থাকে তার দিকে লক্ষ্য রাখতে হবে।

এ সময় ভাসমান ও ভূমিহীন মানুষদের জন্য প্রত্যেকটি গ্রামে একটি রেসিডেন্সিয়াল এরিয়া গঠন করে সেখানে বহুতল বিশিষ্ট বিল্ডিং নির্মাণ করে তাদের আবাসনের ব্যবস্থা নিশ্চিত করা, প্রয়োজনে এককালীন স্বল্পমূল্যে, দীর্ঘমেয়াদি বরাদ্দ দেওয়া যেতে পারে বলে জানান তিনি।

শিক্ষাখাতে আমূল পরিবর্তন করে কারিগরি শিক্ষার প্রতি জোর দেওয়ার কথা জানিয়ে লিখিত বক্তব্যে হাবিবুর রহমান বলেন, বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরকারের সম্পূর্ণ আর্থিক সহযোগিতা থাকতে হবে। এছাড়া কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে সরকারি খরচে বিদেশে দক্ষ শ্রমিক পাঠানোর ব্যবস্থা করতে হবে।

‘আমাদের চিকিৎসা খাতে এখন পর্যন্ত ইন্স্যুরেন্স চালু হয়নি জানিয়ে তৃণমূল বিএনপির মহাসচিব বলেন, অর্থের অভাবে সবাই সুচিকিৎসা পাচ্ছে না। চিকিৎসা পাওয়ার ক্ষেত্রে মধ্যে দিন দিন বৈষম্য বৃদ্ধি পাচ্ছে।  

আমাদের অনতিবিলম্বে চিকিৎসাখাতে ইন্স্যুরেন্স চালু করা উচিত বলেও জানান হাবিবুর রহমান।  

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন তৃণমূল বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব আক্কাস আলী।

২০১৫ সালের ২০ নভেম্বর ব্যারিস্টার নাজমুল হুদা ‘তৃণমূল বিএনপি’ প্রতিষ্ঠা করেন। চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি দলটি (তৃণমূল বিএনপি) নির্বাচন কমিশনের নিবন্ধন পায়। নিবন্ধন পাওয়ার তিন দিন পর অর্থাৎ ১৯ ফেব্রুয়ারি স্কয়ার হাসপাতালে মারা যান ব্যারিস্টার নাজমুল হুদা। ৬ মে দলীয় সিদ্ধান্তের ভিত্তিতে নাজমুল হুদার জ্যেষ্ঠ কন্যা অ্যাডভোকেট অন্তরা সেলিমা হুদাকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad