ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

করের বোঝা জনদুর্ভোগ আরও বাড়াবে: বাম গণতান্ত্রিক জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুন ২, ২০২৩
করের বোঝা জনদুর্ভোগ আরও বাড়াবে: বাম গণতান্ত্রিক জোট

ঢাকা: বাজেটে করের বোঝা জনগণের দুর্ভোগ আরও বাড়বে বলে জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

শুক্রবার (২ জুন) বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, বাম জোটের কেন্দ্রীয় নেতা ও সিপিবির সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সভাপতি হামিদুল হক এক বিবৃতিতে এ কথা জানান।

বিবৃতিতে নেতারা বলেন, দুইলাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকার ঘাটতি নিয়ে সাতলাখ ৬১ হাজার ৭৮৫ হাজার কোটি টাকার বড় বাজেট দেওয়া হয়েছে। এটি একটি গতানুগতিক ধনী তোষণ ও গরীব শোষণের বাজেট। এতে গুরুত্বপূর্ণ খাতগুলো যেমন স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, কর্মসংস্থান ক্ষেত্রে বরাদ্দ তেমন বাড়ানো হয়নি।

তারা বলেন, আইএমএফ এর শর্ত পূরণ করতে গিয়ে অর্থমন্ত্রী ভ্যাট ও করের জাল বিস্তৃত করেছেন। ফলে বাজারে নিত্যপণ্যের দাম আরও বাড়বে। পাশাপাশি বাড়বে জনগণের দুর্দশা ও দুর্ভোগ। করযোগ্য আয় না থাকলেও দুইহাজার টাকা কর দিতে হবে। এটি মরার ওপর খাড়ার ঘায়ের সামিল। এবার বাজেটে ঘাটতি মেটাতে ব্যক্তি নির্ভরতা বেড়েছে।

প্রযুক্তিকে যুক্ত করে শিক্ষাখাতে বরাদ্দ করেছে মাত্র ১৩ দশমিক সাত শতাংশ। অথচ ছাত্র সমাজের বরাবরই দাবি ছিল ২৫ শতাংশ। স্বাস্থ্য খাতও পাঁচ শতাংশের ঘর অতিক্রম করছে না। কৃষি খাতও বাজেটে অবহেলিত হয়েছে। বরাদ্দ কমেছে। সারের দাম দুই দফা বেড়েছে; জ্বালানি তেল, বীজসহ কৃষি উপকরণের দাম বেড়েছে অথচ বাম্পার ফলনেও কৃষক বোরো ধানের দাম পাচ্ছে না। প্রতি বছর শ্রমবাজারে আসা ২০ লাখ কর্মসংস্থানের বিষয়ে বাজেটে কোনো বক্তব্য নেই, বরাদ্দ নেই। জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ তালিকায় বাংলাদেশ থাকলেও বাজেটে পরিবেশকে উপেক্ষা করা হয়েছে।

বিবৃতিতে নেতারা আরও বলেন, এই বাজেট ব্যবসা বান্ধব। জনগণের কল্যাণে এটি প্রণীত হয়নি। আইএমএফ এর শর্তে জনদুর্ভোগ বৃদ্ধির এই বাজেট সংশোধন করে সামরিক খাতসহ অনুন্নয়নখাতে বরাদ্দ কমিয়ে শিক্ষা-স্বাস্থ্য-কৃষিসহ জন কল্যাণমূলকখাতে বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, জুন ০২, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।