ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সরকারের পায়ের নিচে মাটি নেই: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মে ২৩, ২০২৩
সরকারের পায়ের নিচে মাটি নেই: মান্না পদযাত্রার আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে মান্না। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারের পায়ের নিচে মাটি নেই বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। মঙ্গলবার (২৩ মে) দুপুরে পদযাত্রার আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে তিনি এই মন্তব্য করেন।

 

মান্না বলেন, যে স্যাংশন আসেনি, যে স্যাংশনের কথা আমেরিকা বলেনি। তার কথা সরকার প্রচার করে কেন? কারণ তাদের (সরকারের) পায়ের নিচে মাটি নেই। তাদের সঙ্গে মানুষ নেই। আন্তর্জাতিকভাবে যারা ছিল, তারা বলেছে, হয় ভালো নির্বাচন দাও, নাহলে আমরা আমাদের কাজ করব।  

তিনি বলেন, সেই পরিপ্রেক্ষিতে সরকার মনে করছে, যেতে যখন হবেই তখন একটা বাহানা তৈরি করি। গণআন্দোলনে আমরা যাচ্ছি না। আমরা যাচ্ছি ওই আমেরিকার কারণে, বিদেশি শক্তির কারণে।  

মান্না বলেন, আমাদের কেউ কেউ বলে, তারা যেতে চায় না। আমরাও জানি। এমনিতে কি কেউ যেতে চায়? ও যাতে যায় সে ব্যবস্থা করার জন্যই তো এই পদযাত্রা, রোড মার্চ। সে ব্যবস্থা করার জন্য আমরা আরও বড় কর্মসূচি দেব এবং সবাই মিলে দেব।  

সমাবেশে যোগ দিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, আমরা এখন দেখতে পাচ্ছি, আন্তর্জাতিক অঙ্গনে তাদের বিষয়ে সমালোচনা শুরু হয়েছে। তাদের বিষয়ে কিছু কড়া অবস্থান তৈরি হয়েছে। তাতেই তাদের পায়ে কাঁপন ধরে গেছে। তাদের জনসমর্থন আজ কোথায়? তা এখন দেখা যায় না।  

তিনি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলছেন, এখন নাকি তারা প্রতিরোধ করবেন। আমাদের লড়াই গণতান্ত্রিক অধিকার। এই লড়াইকে নাকি তাদের প্রতিরোধ করতে হবে। আওয়ামী লীগ সম্পূর্ণভাবে রাজনৈতিক দল হিসেবে দেউলিয়া হয়ে গেছে।  

সরকারের উদ্দেশে সাকি বলেন, এটা হচ্ছে পতনের আগ মুহূর্তে লম্ফঝম্প। এই লম্ফঝম্প টিকবে না।  

সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে গণতন্ত্র মঞ্চের ব্যানারে এ পদযাত্রা অনুষ্ঠিত হয়।  

সমাবেশ থেকে জানানো হয়, বৃহস্পতিবারও পদযাত্রা অনুষ্ঠিত হবে। এরপর আগামী ৪ জুন থেকে ৮ জুন পর্যন্ত লং মার্চ করবে এই জোট।  

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) ভারপ্রাপ্ত সভাপতি কামালউদ্দিন পাটোয়ারী, স্থায়ী কমিটির সভাপতি সিরাজ মিয়া। রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সভাপতি সাইফুল হক প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমএমআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।