ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৫ দফা দাবিতে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দিল বাসদ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
৫ দফা দাবিতে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দিল বাসদ 

ঢাকা: সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন, দ্রব্যমূল্য কমানো, সবার জন্য রেশনসহ ৫ দফা দাবিতে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি পেশ করেছে বাসদ (মার্কসবাদী)।  

বুধবার (৫ এপ্রিল) দুপুরে এ স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপি পেশের আগে দলের কেন্দ্রীয় নির্বাহী ফোরামের উদ্যোগে রাজধানীর পল্টন মোড়ে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক মাসুদ রানার সভাপতিত্বে ও সদস্য জয়দীপ ভট্টাচার্যে্যর পরিচালনায় অনুষ্ঠিত এই সমাবেশে বক্তব্য রাখানে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় অর্থ সম্পাদক রাজু আহমেদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি সালমান সিদ্দিকী প্রমুখ।

সভার শুরুতেই বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সমবেদনা জানানো হয়। ব্যবসায়ী, দোকান কর্মচারী, পণ্য পরিবহনের কাজে যুক্ত শ্রমিকসহ ক্ষতিগ্রস্ত সবাইকে সরকারিভাবে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়। একইসঙ্গে অগ্নিকাণ্ডের ঘটনার তদন্তের দাবি জানানো হয়।

সভাপতির বক্তব্যে কমরেড মাসুদ রানা বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে জনমনে নানা উদ্বেগ, উৎকন্ঠা ও আশঙ্কা দেখা দিয়েছে। আমাদের দল বাসদ (মার্কসবাদী) ও আমাদের জোট ‘বাম গণতান্ত্রিক জোট’ এর পক্ষ থেকে এবং প্রায় সমস্ত বিরোধী রাজনৈতিক দলের পক্ষ থেকে নির্বাচনের আগে সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন দল নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন আয়োজনের দাবি জানানো হয়েছে।

তিনি আরও বলেন, সংসদ ভেঙে দিয়ে দলনিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানানোর পাশাপাশি আমরা মনে করি, নির্বাচনে জনগণ যাতে অবাধে ভোট দিতে পারে সেরকম একটি গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হলে নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কার প্রয়োজন। এজন্য নির্বাচন কমিশন আইন সংশোধন করে ও বর্তমান অনুগত কমিশন ভেঙে দিয়ে একটি স্বাধীন ও আর্থিক ক্ষমতাসম্পন্ন নির্বাচন কমিশন গঠন প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।