ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

দেশের শাসন ব্যবস্থা বদলাতে হবে: জোনায়েদ সাকি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
দেশের শাসন ব্যবস্থা বদলাতে হবে: জোনায়েদ সাকি 

সাভার (ঢাকা): বাংলাদেশের শাসনব্যবস্থা বদলের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের স্বপ্ন আকাঙ্খা বাস্তবায়ন করা সম্ভব বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতা ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।  

তিনি বলেন, শাসন ব্যবস্থা বদলাতে হবে, এটিকে গণতান্ত্রিক করতে হবে।

জনগণের করতে হবে। এখানে যে শাসন ব্যবস্থা গড়ে উঠেছে, তা গঠনগতভাবে স্বৈরাচারী, সাংবিধানিকভাবে স্বৈরাচারী। এটিকে কাজে লাগিয়ে সরকার একটি ফ্যাসিবাদী ব্যবস্থা কায়েম করেছে।  

রোববার (২৬ মার্চ) সকাল ১০টার দিকে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন তিনি।

জোনায়েদ সাকি বলেন, সাধারণ মানুষের, এদেশের কৃষকের, শ্রমিকের, যারা মুক্তিযুদ্ধের প্রধান শক্তি ছিলেন রাস্ট্রে তাদের ন্যায্য হিস্যা ও অধিকার প্রতিষ্ঠা করতে হবে। ভোটাধিকার হলো প্রথম সংগ্রাম। ভোটাধিকার না থাকলে অন্য কোনো গণতান্ত্রিক অধিকার থাকতে পারে না। ফলে কোনো অবস্থাতেই ভোটাধিকার হরণ করাকে জায়েজ করা যায় না।  

তিনি বলেন, বিরোধীদলের পক্ষ থেকে ভোটে অংশ নেওয়ার তো কোনো পরিবেশ নেই। সঠিকভাবে নির্বাচন হলে বিরোধী দল বিপুল ভোটে জয়লাভ করবে। কিন্তু সেটা যদি ‘১৪ ও ‘১৮ সালের মতো হয়, দিনের ভোট ডাকাতি, রাতের ভোট ডাকাতি অথবা ডিজিটাল ডাকাতি, সেটা তো কোনো নির্বাচন হলো না। ফলে নির্বাচন আয়োজনের যে পরিবেশ সেটার জন্য কাজ করছি। সেটা দলীয় সরকারের অধীনে সম্ভব নয়।

তিনি আরও বলেন, যেজন্য যেভাবে নির্বাচন সম্ভব সেটির পরিষ্কার দফা তুলে ধরা হয়েছে। ফলে বিরোধী দলের আন্দোলন ভোটাধিকার ও গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য। লড়াই চলছে, এই লড়াই ধাপে ধাপে আরও অগ্রসর হবে। এটা অগ্রসর হওয়া ছাড়া আমাদের সামনে আর কোনো পথ খোলা নেই।  

এ নেতা বলেন, আমরা নির্বাচনের আগে, নির্বাচনের দিন ও পরেরদিন রাস্তায় নেমেছি। বলেছি এটা ভোট ডাকাতি হয়েছে। দেশের রাষ্ট্রীয় বাহিনী, প্রশাসন যদি সশস্র অবস্থায় মানুষের উপরে ঝাপিয়ে পড়ে। সেটা তো যুদ্ধ অবস্থা। এখন মানুষ ঐক্যবদ্ধ হচ্ছে। তারা দেখছে। যে পর্যন্ত জয়ী না হবে লড়াই চালিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
এসএফ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।