ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কর্তৃত্ববাদী সরকার গণতন্ত্রকে হত্যা করেছে: গণফোরাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
কর্তৃত্ববাদী সরকার গণতন্ত্রকে হত্যা করেছে: গণফোরাম

ঢাকা: কর্তৃত্ববাদী সরকার গণতন্ত্রকে হত্যা করেছে, মুক্তিযুদ্ধের আদর্শ থেকে তাদের বিচ্যুতি ঘটেছে, মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও ভাষা শহীদদের প্রতি এটা চরম অবমাননা বলে মন্তব্য করেছেন গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের স্মৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে এ কথা বলেন তিনি।

সুব্রত চৌধুরী বলেন, আজকে ঐতিহাসিক ভাষা আন্দোলনের প্রায় ৭১ বছর পর পবিত্র শহীদ মিনারে দাঁড়িয়ে শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। যে লক্ষ্য এবং আদর্শ নিয়ে ভাষা আন্দোলনে শহীদদের রক্ত ঝরেছিল রাজপথে। তারই ধারাবাহিকতায় ৫৪, ৬২, ৬৯ ও ৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যে বাংলাদেশ আমরা সৃষ্টি করেছিলাম, অতি দুঃখের সহিত বলতে হয়, এত যুগ পার করে এসেও আমরা সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারিনি। মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ এবং ৫২-এর ভাষা আন্দোলনের শহীদরা একই সুত্রে গাঁথা।  

তিনি বলেন, দুর্ভাগ্যের বিষয় ক্ষমতায় যারা বসে আছেন এমন একটি কর্তৃত্ববাদী শাসন ব্যবস্থা কায়েম করেছে, যেখানে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে, মুক্তিযুদ্ধের আদর্শ থেকে তাদের বিচ্যুতি ঘটেছে, মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও ভাষা শহীদদের প্রতি এটা চরম অবমাননাকর। একটি সুষ্ঠু ধারার রাজনীতি ফিরিয়ে আনতে গণতন্ত্র পুনরুদ্ধার করতে বিশেষ করে আজকে সমাজে যে অবিচার-অনাচার সৃষ্টি হয়েছে, ছাত্র রাজনীতিকে কলুষিত করা হয়েছে এই ভীতিকর পরিস্থিতি থেকে মুক্তি পেতে আমরা দেশবাসীকে আহবান করছি।

এ সময় আরও উপস্থিত ছিলেন গণফোরাম নির্বাহী সভাপতি অ্যাডভোকেট এ.কে.এম. জগলুল হায়দার আফ্রিক, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক লতিফুল বারী হামিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।