ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া ভাষা আন্দোলনের পরিপন্থী: নূর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া ভাষা আন্দোলনের পরিপন্থী: নূর ফাইল ছবি

ঢাকা: মিছিল-মিটিং করার জন্য পুলিশের পক্ষ থেকে অনুমতি নেওয়াকে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া উল্লেখ করে সেটিকে ভাষা আন্দোলন ও গণতন্ত্রের পরিপন্থী বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি ও গণ-অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

 নূর বলেন, স্বাধীনভাবে নিজের ভাব প্রকাশের জন্য, কথা বলা ও লেখার জন্য এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য আন্দোলন হয়েছিল। কিন্তু আজ ডিজিটাল নিরাপত্তা আইনের মতো নিপীড়নমূলক আইনের কারণে মানুষের লেখা ও স্বাধীনভাবে কথা বলার অধিকার অনেকাংশে খর্ব করা হয়েছে। এটি ভাষা শহীদ ও মাতৃভাষার প্রতি চরম বৈষম্য এবং নিপীড়নমূলক ব্যবস্থা।

তিনি বলেন, ভাষার মাসে আমরা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও হিন্দি সিনেমা আমদানির অপচেষ্টা বন্ধ করতে সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি।

সরকার গণতান্ত্রিক অধিকার কেড়ে নিচ্ছে উল্লেখ করে গণ-অধিকার পরিষদের সদস্য সচিব বলেন, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটা স্বাধীন সার্বভৌম ভূখণ্ড পেয়েছি। শহীদদের চেতনা ছিল একটা গণতান্ত্রিক বৈষম্যহীন সমাজব্যবস্থা গড়ে তোলা। সেখানে নাগরিকরা তাদের মর্যাদার সঙ্গে বাস করবে। আর বাক ও ব্যক্তি স্বাধীনতা ভোগ করবে। কিন্তু আজ উদ্বেগ নিয়ে বলতে হচ্ছে, নিজ দেশেই আমাদের বাক স্বাধীনতা হুমকির মুখে।

তিনি বলেন, গণতান্ত্রিক অধিকার হিসেবে মিছিল মিটিং করতে গেলে আমাদের পুলিশের অনুমতি নিতে হয়। সরকারি দলের নেতাকর্মীদের হামলার শিকার হতে হয়। এটা ভাষা আন্দোলন আর গণতন্ত্রের সম্পূর্ণ পরিপন্থী।

বাংলাদেশ সময় ঘণ্টা: ১২০৫ ফেব্রুয়ারি ২১, ২০২৩
এসকেবি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।