ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

শেখ হাসিনা বাংলা ভাষাকে এনে দেন অনন্য সম্মান: জয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
শেখ হাসিনা বাংলা ভাষাকে এনে দেন অনন্য সম্মান: জয়

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম শাসনামলে ১৯৯৯ সালে কূটনৈতিক প্রচেষ্টার মধ্যে দিয়ে ২১ ফেব্রুয়ারির শহীদ দিবস ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভ করে।

সেই অবদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ভাষাকে এনে দেন অনন্য সম্মান।

সারা পৃথিবীতে সকল ভাষার মানুষের কাছে ২১ ফেব্রুয়ারি এখন একটি বিশেষ দিন।  

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এ মন্তব্য করেছেন।  

এরপর ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদ দিবস থেকে ধাপে ধাপে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি কীভাবে পেল তার বর্ণনা তুলে ধরেন।  

ফেসবুক পোস্টে সজীব ওয়াজেদ লিখেছেন, ‘১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয় ও এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। এরপর ২০০০ সালে ২১ ফেব্রুয়ারি থেকে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হচ্ছে। ’

পোস্টে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আইসিটি উপদেষ্টা লিখেছেন,‘যাদের রক্তের বিনিময়ে পেয়েছি প্রাণের ভাষা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তাদের জন্য গভীর শ্রদ্ধা। '

পোস্টে লেখার সঙ্গে ১১ মিনিট ১৯ সেকেন্ডের একটি তথ্যচিত্রও প্রকাশ করেন সজীব ওয়াজেদ। যেখানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে অনেক তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এনবি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।