ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আগ্রহ নেই বিএনপির’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
‘রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আগ্রহ নেই বিএনপির’ গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।  

রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মো. সাহাবুদ্দিন চুপপুকে মনোনয়ন সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা আজকে যে উদ্দেশ্যে প্রেস ব্রিফিংয়ের জন্য ডেকেছি গতকালের ইউনিয়ন পদযাত্রায় সংঘটিত বিষয়গুলো আপনাদেরকে অবহিত করা। আপনারা তো জানেন যে আমাদের ১০ দফা দাবির প্রথম দফা হচ্ছে এই অবৈধ স্বৈরাচারী সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, তত্ত্ববধায়ক সরকারের অধীনে নির্বাচন… এসব হলো ইস্যু। এই সরকার কি করছে, না করছে এসব বিষয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না।

বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ তার দ্বিতীয় মেয়াদের শেষ প্রান্তে রয়েছেন। ২০১৮ সালের ২৪ এপ্রিল ২১তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতি পদ শূন্য হওয়ার ক্ষেত্রে মেয়াদপূর্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। ফলে ২৪ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের।

ইসি ১৯ ফেব্রুয়ারি ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনে তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করতে হবে।

সকালে আওয়ামী লীগে সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নির্বাচন কমিশনে গিয়ে রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে সাহাবুদ্দিন চুপপুর নাম প্রস্তাব করে মনোনয়নপত্র রাষ্ট্রপতি নির্বাচনের ‘নির্বাচনী কর্তা’ নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কাছে জমা দেন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।