ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বিএনপির ইউনিয়ন পদযাত্রায় হামলায় আহত ৫ শতাধিক’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
‘বিএনপির ইউনিয়ন পদযাত্রায় হামলায় আহত ৫ শতাধিক’ রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা: ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে পুলিশ ও আওয়ামী লীগের হামলায় পাঁচ শতাধিক নেতাকর্মী আহত, শতাধিক বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠা ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এ অভিযোগের পাশাপাশি দলটির দুই শতাধিক নেতাকর্মীকে আইন-শৃঙ্খলা বাহিনী গ্রেফতার করেছে বলেও দাবি করেছে বিএনপি।

 

রোববার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।  

তিনি বলেন, চলমান গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্থ করতে বর্তমান ফ্যাসিস্ট, বাকশালী আওয়ামী সরকার ভীতসন্ত্রস্ত হয়ে ইউনিয়ন পর্যায়ে শান্তিপূর্ণ পদযাত্রাকে বানচাল করতে দলীয় সন্ত্রাসী ও কিছু সংখ্যক পুলিশকে লেলিয়ে দিয়েছিল। শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশের বিভিন্ন জায়গায় বিএনপির পদযাত্রায় আওয়ামী সন্ত্রাসী ও আইনশৃঙ্খলা বাহিনী হামলা ও গুলি চালায়।  

এরমধ্যে নরসিংদীর পলাশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খানের মিছিল থেকে ব্যানার ছিনিয়ে নেয়। যশোরে ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ ইসলাম অমিতের ওপর ডিবি পুলিশ বর্বরচিত হামলা চালায়। এ সময় বিএনপি নেতা-কর্মীদের বেধড়ক লাঠিপেটা করে।  

পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলায় পাঁচ শতাধিক নেতার্মীকে আহত করেছে। প্রায় শতাধিক বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠা ভাঙচুর এবং লুটপাট চালিয়েছে তারা। আইন-শৃঙ্খলা বাহিনী দুই শতাধিক বিএনপির নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

ড. মোশাররফ বলেন, বিএনপি জনগণের দাবি নিয়ে যখনই শান্তিপূর্ণ কর্মসূচি দিচ্ছে ঠিক সেই মুহূর্তে একই স্থানে বর্তমান ফ্যাসিবাদী শাসকগোষ্ঠি পাল্টা কর্মসূচি দিয়ে সন্ত্রাসকে উসকে দিয়ে দেশে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করে ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে চায়। জনগণের রাষ্ট্রীয় কোষাগারের অর্থ ব্যয় করে পুলিশ পাহারায় শান্তি সমাবেশের নামে সন্ত্রাসী রাষ্ট্র বানানোর সব প্রক্রিয়া চলছে। গতকাল সারাদেশে বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের এমপিদের প্রত্যক্ষ নির্দেশে কোথাও কোথাও সরাসরি অংশগ্রহনের মাধ্যমে বিএনপিসহ নিরিহ জনগোষ্ঠীর ঘরবাড়ি, জানমালের উপরে হামলা করেছে, যার দৃশ্য আপনারা অবলোকন করেছেন। আমি ধন্যবাদ জানাই প্রিন্ট এবং ইলেক্টনিক মিডিয়ার কর্তৃপক্ষ ও সাংবাদিক ভাইদের, যারা গতকালকের তৃনমূলের পদযাত্রা এবং এই পদযাত্রার উপর আওয়ামী সন্ত্রাসী ও আইন-শৃঙ্খলা বাহিনীর নির্মম হামলার ঘটনা স্বচিত্র প্রকাশ/সম্প্রচার করেছেন।

তিনি বলেন, গ্যাস, বিদ্যুৎ, চাল, ডাল, তেল, আটাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও সার, ডিজেলসহ কৃষি উপকরণের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদে, গণতন্ত্র পুনরুদ্ধার এবং খালেদা জিয়ার মুক্তি ও ফ্যাসিস্ট সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে গতকাল ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রা কর্মসূচিতে বিপুল সংখ্যক নেতা-কর্মী ও সাধারণ মানুষ অংশ নেন। যদিও গত কয়েকদিন বিএনপি নেতাকর্মীদের ভয়ভীতি প্রদর্শন ও গণগ্রেফতার অব্যাহত রেখেছিল। তারপরও দেশব্যাপি প্রায় সকল ইউনিয়নে গতকাল অত্যন্ত সফলভাবে কর্মসুচি পালিত হয়েছে। দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের স্বতস্ফুর্ত অংশগ্রহণ ছিল অসাধারণ ও অভূতপূর্ব। ইউনিয়ন পর্যায়ের কর্মসুচিকে সফল করায় চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে আপনাদের মাধ্যমে আমি দেশবাসীসহ দলীয় কর্মীদের ধন্যবাদ জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এমএইচ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।