ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রাষ্ট্রপতি পদে আ.লীগের মনোনয়ন জমা রোববার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
রাষ্ট্রপতি পদে আ.লীগের মনোনয়ন জমা রোববার বঙ্গভবন

ঢাকা: রাষ্ট্রপতি পদে কে আওযামী লীগের মনোনয়ন পাচ্ছেন তা এখন পর্যন্ত নিশ্চিত করে জানা যায়নি। নির্বাচন কমিশনে (ইসি) মনোনয়ন জমা দেওয়ার আগে নাম প্রকাশের সম্ভাবনা নেই বলে জানা গেছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনে রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে হবে।

গত ৭ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় রাষ্ট্রপতি পদপ্রার্থী মনোনয়নের জন্য আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দলের সংসদ সদস্যরা দায়িত্ব দেন। এরপর বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন বলে আওয়ামী লীগের একাধিক সূত্রে জানা গেছে। তবে কাকে তিনি রাষ্টপতি পদে মনোনয়ন দেবেন বা চূড়ান্ত করেছেন, সে বিষয়ে এখন পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কেউ জানেন না বলেও ওই সূত্রগুলো জানায়।

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। জাতীয় সংসদের সদস্যরা ভোট দিয়ে রাষ্টপতি নির্বাচন করবেন। তবে একজন প্রার্থী থাকলে ভোটের প্রয়োজন হবে না। ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে জমা দেওয়া মোনয়নপত্র বাছাই হবে। একজন প্রার্থী থাকলে ওই দিনই নিশ্চিত হওয়া যাবে কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি। সে ক্ষেত্রে আওযামী লীগ থেকে যাকে মনোনয়ন দেওয়া হচ্ছে তিনিই পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন।

এ দিকে সময় যতই এগিয়ে আসছে ততই পদটিতে বিভিন্ন জনের নাম আলোচনায় আসছে। গত প্রায় মাস ধরে যারা আলোচনায় আছেন তাদের সঙ্গে আরও কয়েকটি নাম যুক্ত হয়েছে। আওয়ামী লীগের নানান পর্যায় থেকে নামগুলো বার বার আলোচিত হচ্ছে। যাদের নাম বাব বার আলোচিত হচ্ছে তারা হলেন—জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থতৈনিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক, মোজাম্মেল হোসেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, দিনাজপুর আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

এদের মধ্য থেকেই যে কেউ রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন বলে দলের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা মনে করছেন। আবার এদের বাইরেও কাউকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রটপতি পদে মনোনয়ন দিতে পারেন।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের ওই নেতারা জানান, সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই সময় কোনো সংকট তৈরি হলে বা কোনো চ্যালেঞ্জ সামনে এলে তখন রাষ্ট্রপতির ভূমিকা অত্যন্ত গুত্বপূর্ণ। গত দুটি নির্বাচনে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ সফলতার সাথে সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বুধবার জাতীয় সংসদে তার ভাষণে সেটি তুলে ধরেছেন। তাই আগামীতেও এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে রাষ্ট্রপতি বলিষ্ঠ পদক্ষেপ নিয়ে সমাধান করতে পারবেন—এ বিষয়ে গুরুত্ব দিয়েই প্রধানমন্ত্রী যাকে যোগ্য মনে করবেন তাকেই রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করবেন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।