ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

রাজনীতি

আ.লীগের রাষ্ট্রপতি প্রার্থী কে, জানা যেতে পারে রাতে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
আ.লীগের রাষ্ট্রপতি প্রার্থী কে, জানা যেতে পারে রাতে

ঢাকা: কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি? মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাতে জানা যেতে পারে এই খবর। আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় দলটির রাষ্ট্রপতি প্রার্থী চূড়ান্ত হতে পারে।

 

সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের নবমতলায় সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের এ সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন দলের সভাপতি ও সংসদীয় দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিতে হবে। ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন মনোনয়ন যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে।  

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনে ভোট নেওয়া হবে। জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করবেন। তবে যদি একাধিক প্রার্থী যদি না থাকে, তাহলে ১৩ ফেব্রুয়ারি আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।  

একাধিক প্রার্থী থাকলেও আওয়ামী লীগের প্রার্থীই রাষ্ট্রপতি হবেন, এটা প্রায় নিশ্চিত। কারণ বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আর আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। অর্থাৎ আওয়ামী লীগ যাকে মনোনয়ন দেবে, তিনিই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি। এ কারণেই আওয়ামী লীগ কাকে রাষ্ট্রপতি প্রার্থী করছে সে দিকেই সবার দৃষ্টি।  

দেশের ২২তম রাষ্ট্রপতি পদে মনোনয়ন পেতে পারেন- এমন কয়েকজনের নাম আলোচনায় রয়েছেন। সবচেয়ে বেশি আলোচনায় আছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ও সাবেক সচিব মসিউর রহমান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আলোচনায় আছেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, আইনমন্ত্রী আনিসুল হক, মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক মন্ত্রী ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান ফিজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

এই নামগুলো ব্যাপকভাবে আলোচনায় এলেও আসলে কাকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হচ্ছে বা কে হচ্ছেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি, সে বিষয়ে কেউ নিশ্চিত করে কিছু বলতে পারছেন না।  

বিষয়টি মূলত আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতামতের ওপরই নির্ভর করছে। তিনি যাকে চাইবেন, তাকেই রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগ মনোনয়ন দেবে, যা সংসদীয় দলের সভায় চূড়ান্ত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।