ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

জীবনের দাম কানাকড়ি, মৃত্যুর দাম লাখ

অজয় দাশ গুপ্ত, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১২
জীবনের দাম কানাকড়ি, মৃত্যুর দাম লাখ

বাংলানিউজটোয়েন্টিফোরকে কৃতজ্ঞতা জানিয়ে লেখাটি শুরু করতে চাই, আমাদের দেশে মৃত্যু-পরবর্তী উন্মাদনা বা হাহাকার বাদে জীবনের কোনো স্বীকৃতি নেই, জীবদ্দশায় কাউকে সম্মান বা প্রাপ্য দিতে বড়ই কুণ্ঠিত আমরা, অনেকটা শহরগঞ্জের সেই নব্য ধনী পুত্র সন্তানটির মতো। জীবদ্দশায় পিতার প্রতি চরম অবমাননা আর বৃদ্ধাশ্রমে পাঠানোর পর মৃত্যু-পরবর্তী শ্রাদ্ধ বা চল্লিশায় হাজার লোকের দাওয়াত আয়োজন।

গরু খাসী মুরগী জবাই করে এলাকা ভোজনের উল্লাস। জীবনের প্রতি চরম বিরূপ আর বৈরী মনোভাব বাঙালির। যা বলছিলাম ১০ জানুয়ারি আমার মত মাইক্রোস্কোপিক প্রতিভার জন্মদিনকে মনে রেখে নিউজ ছাপিয়েছে বাংলনিউজটোয়েন্টিফোর.কম। প্রিন্ট মিডিয়াতে রাত দিন সেবা করেও এই জাতীয় মনোযোগ আকর্ষণে অপারগ আমাদের প্রতিভাবান লেখকের দল।
 
মূল কথায় ফিরে আসি, জীবদ্দশায় সাংবাদিক দীনেশ দাশের মূল্য ছিল একশ পঞ্চাশ টাকা। তাও ঘরের মাটির ব্যাংকে। স্ত্রী কন্যার কাছে গোপনীয় চাকরি চ্যূতির সংবাদে আত্মখোলসে ঢাকা দীনেশের ভেতর কি সমাজের আসল চেহারাটাই দেখতে পাচ্ছি না আমরা?

কখনো শুনেছেন কোন নেতা বা পলিট্যিকাল কর্মীর এই হাল হয়েছে? দীনেশ চাকরি হারিয়েছিলেন পত্রিকা অফিসে, এরাও এদের পার্ট টাইম ফুল টাইম বা যে কোন টাইমের জব হারাতে পারে। এক দল থেকে বহিষ্কৃত বা অন্যদলে ভেড়ার মোক্ষম চালের কল্যাণে। তফাৎ এই এদের অপেক্ষা করতে হয় না। অন্যদল মাথায় তুলে নেয়। শুধু স্লোগান আর আনুগত্য বদলে যায়, বদলায় না হকি স্টিক, ছুরি বা কাটা রাইফেল। উগ্র আওয়ামী কিংবা জাতীয়তাবাদী অথবা ধমার্ন্ধতার তলোয়ারে এরা  সর্বদা সুখী ও স্বচ্ছল। ফলে গাড়ির তলায় প্রাণও হারাতে হয় না তাদের। আশ্চর্যের বিষয় এই, এ পর্যন্ত একজন মাস্তান বা দাগী সন্ত্রাসীকেও সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাতে শুনিনি (যদি ভুল না হয়)। তবে কি ভুয়া লাইসেন্সের ড্রাইভার বা ঘাতক ট্রাক বাসও মস্তান চেনে? তাদের ভয়ে থরহরিকম্প?

আসল কথায় আসি।
 
জীবন ও মৃত্যু নিয়ে এই রসিকতা আর কতদিন? কি মনে করেন এইসব হাফ এডুকেটেড মন্ত্রী মিনিস্টার বা রাজনৈতিক নেতৃত্ব? দশ, কুড়ি লাখ টাকা দিলেই পাপ মাফ? গুণাহ গলে পানি হয়ে যাবে? দীনেশ দাশের কন্যা ও স্ত্রীর জীবনে যে ক্ষত স্বামী ও পিতা হারানের যে নির্মম করুণ অভিজ্ঞতা তার মূল্য মাত্র কয়েক লক্ষ টাকা? এই জাতীয় টাকা ছিটানোর করুণ ও আত্মঘাতী খেলা নির্মম কৌতুকের মত। আওয়ামী লীগের বিদায় ঘন্টা বাজানোর কাজে ব্যস্ত মন্ত্রী শাহজাহান নিজের অজান্তে দলের মীরজাফরে পরিণত হয়ে উঠেছেন। অন্যদিকে বিএনপি ব্যস্ত তার হারানো মসনদ দখলের স্বপ্ন বাস্তবায়নে। দীনেশ প্রমাণ করে গেলেন:
মানুষ এখন মানুষ তো নয়
শেয়াল কিংবা কাক
জীবনটা তার কানাকড়ি
মৃত্যুর দাম লাখ ।

এমন সমাজের অবসানে ঐক্যবদ্ধ হওয়াটা কি খুব জরুরি কিছু নয়? তারুণ্য কি মনে করে?

বাংলাদেশ সময় ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।