ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অলিম্পিক

রিও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে মত্ত বিশ্ব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
রিও অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে মত্ত বিশ্ব (সংগৃহীত)

ঢাকা: ১২০ বছরের আধুনিক অলিম্পিকের আরও একটি আসর শেষ হয়ে যাচ্ছে। ব্রাজিলের মারাকানায় এখন চলছে সমাপনী অনুষ্ঠান, যার মধ্য দিয়ে পর্দা নামবে ৩১তম এই আসরের।

সোমবার (২২ আগস্ট) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টার দিকে শুরু হয় অনুষ্ঠান।

লাতিন আমেরিকায় প্রথমবারের মতো এই বিশ্ব আসর বসে ব্রাজিলে। গত ৫ আগস্ট রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় গ্রেটেস্ট শো অন আর্থের।

এই সমাপনী অনুষ্ঠান বাড়তি গুরুত্ব পাচ্ছে ফুটবলে ব্রাজিলের স্বর্ণ জয়ের জন্য। এছাড়া শেষ দিনের ইভেন্টগুলোসহ রিওতে মোট ২৮টি ক্রীড়ায় ৩০৬টি স্বর্ণের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন বিশ্বের ২০৭টি দেশের মোট ১১ হাজারেরও বেশি অ্যাথলিট। যার মধ্যে ছিল বাংলাদেশও।

পদক জয়ে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে পর্দা নামলো রিও অলিম্পিক গেমসের। দ্বিতীয় এবং তৃতীয় হিসেবে রয়েছে গ্রেট ব্রিটেন ও চীন। স্বর্ণ জয়ের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র ৪৬টি, ব্রিটেন ২৭ ও চীন ২৬টি।

সমাপনী অনুষ্ঠানের মঞ্চে হচ্ছে, নাচ-গানের পাশাপাশি নানা প্রদর্শনী। যার মধ্য দিয়ে ব্রাজিলের সংস্কৃতি-ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা হচ্ছে। সঙ্গে আছে অ্যাথলিটদের প্যারেডও। আর এতেই মত্ত সবাই।

এ বিষয়ে ক্রিয়েটিভ সুপারভাইজার আবেল গোমেজ সংবাদমাধ্যমে বলেছেন, ব্রাজিলের যা কিছু সেরা, তার সবই এই সমাপনীতে দেখা যাচ্ছে।

দেশটির কিংবদন্তি ফুটবলার পেলের অনুপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠানের আলো যেন খানিকটা ম্লানই ছিল। উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক মশাল জ্বালানোর কথা ছিল পেলেরই। শারীরিক অসুস্থতার কারণে তার সেদিন থাকা হয়নি। তবে সেই ঘাটতি আর সমাপনীতে থাকলো না। অন্যতম আকর্ষণ হয়ে সামনে এলেন ইতিহাসের সবচেয়ে বড় ক্রীড়াব্যক্তিত্ব।

অলিম্পিক চার্টার অনুসারে, গেমসের সমাপনী অনুষ্ঠানের শেষ অংশে অলিম্পিক সভাপতি থমাস বাখের বক্তব্য হবে। সেখানেই অলিম্পিক মশাল তুলে দেওয়া হবে ২০২০ সালের টোকিও অলিম্পিক গেমস প্রতিনিধিদের হাতে। মশাল গ্রহণ করবেন টোকিওর মেয়র ইউরিকো কোইকে। এরপর রিও গেমসের অলিম্পিক মশাল নেভানোর আনুষ্ঠানিকতা... তারও পরে টানা চার বছরের অপেক্ষা!

বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অলিম্পিক এর সর্বশেষ