ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অফবিট

৩০ বছর ধরে হাসপাতালে টয়লেটের পানি পান!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
৩০ বছর ধরে হাসপাতালে টয়লেটের পানি পান!

ভুল করে প্রায় ৩০ বছর ধরে একটি হাসপাতালে টয়লেটের পানি করে আসছেন চিকিৎসক ও রোগীরা। ধারণা করা হচ্ছে, পাইপ লাগানোর সময় গণ্ডগোল ঘটিয়েছে নির্মাণ শ্রমিকরা।

টয়লেটের পাইপের সঙ্গে খাবার পানির পাইপ সংযুক্ত করেছেন তারা। আর তার জেরে প্রায় ৩০ বছর ধরে টয়লেটের পানিই পান করে আসছেন জাপানের ওই হাসপাতালের চিকিৎসক, রোগী ও কর্মীরা। এ খবর জানিয়েছে ডেইলি মেইল।

সম্প্রতি জাপানে ওসাকা বিশ্ববিদ্যালয় হাসপাতাল ভুল স্থানে পাইপ সংযোগের বিষয়টি আবিষ্কার করেছে। এতে নিজেদের ভুল ধরতে পেরেই ক্ষমা চেয়েছেন বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট কাজুহিকো নাকাতানি।

প্রতিবেদন সূত্রে জানা গেছে, হাসপাতালটির মোট ১২০​​টি কলেই সাধারণ কূপের পানি প্রবাহিত হয়। যা অপরিশোধিত পানিই ব্যবহার করা হত হাসপাতালে।  

১৯৯৩ সালে হাসপাতাল বানানোর সময়ে পাইপ সংযোগে ত্রুটির কারণে এমনটা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কিন্তু ৩০ বছরের মধ্যে একবারও তা কারো নজরে আসেনি? অদ্ভুত হলেও এটাই সত্যি, কারো নজরে আসেনি এই সমস্যা। চলতি বছর নতুন ভবন নির্মাণের সময়ে পুরনো ভবনগুলোর পরিদর্শন করা হয়। তখনই ধরা পড়ে ওই ত্রুটি।

তবে, অপরিশোধিত পানি ব্যবহার করা হলেও এখনও পর্যন্ত হাসপাতালে কারো পানিবাহিত রোগ হয়নি। ২০১৪ সাল থেকে প্রতি সপ্তাহে পানির পরীক্ষাও করা হতো বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। কোনোবারেই পানিতে ক্ষতিকারক কিছু পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।