ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

কলকাতা থেকে বাস যেত লন্ডনে!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জুলাই ২, ২০২১
কলকাতা থেকে বাস যেত লন্ডনে! লন্ডন থেকে কলকাতাগামী সেই বাস

ঢাকা: কতো কী অজানা! কলকাতাকে লন্ডন বানানো নিয়ে অনেকেই রসিকতা করে থাকেন। আসলে কলকাতা ও লন্ডনের যোগ অত্যন্ত নিবিড়।

ব্রিটিশ আমলে এই দুই শহরকেই সমীহ করতো বিশ্ববাসী।

পশ্চিমি অত্যাধুনিক সভ্যতার ধারা লন্ডন থেকে সোজা ‘ভারতের রাজধানী’ কলকাতায় এসে পৌঁছাত। ঠিক সেই কারণেই একসময় লন্ডন টু কলকাতা বাস পরিষেবাও ছিল। শুনতে বেজায় খটকা লাগল তো? একদমই ঠিক। সুদূর লন্ডন থেকে বাস আসত কলকাতায়। এলাহি সেই বাসে কলকাতায় আসতেন লন্ডনের অভিজাত ধনীরা।

 

Literally just finding out about the London-Calcutta bus service which apparently existed well into the 70’s. Wow. ?? pic.twitter.com/VZAHtkbwzD

— Dr Rohit K Dasgupta (@RKDasgupta) June 29, 2020

সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। লন্ডনের ভিক্টোরিয়া কোচ স্টেশনে একটি বাসে যাত্রী উঠছেন। বাসের উপরে লেখা লন্ডন থেকে কলকাতা। প্রথমে অনেকেই ভেবেছিলেন ছবিটি হয়তো ভুয়া। কিন্তু না ১৯৫০-এর দশকে লন্ডন থেকে কলকাতা বাস পরিষেবা ছিল।

কী রকম ছিল সেই বাস পরিষেবা? তত্কালীন সময়ের অত্যন্ত ধনী ব্যক্তিরাই ওই বাসে উঠতে পারতেন। টিকিটের দাম ছিল ৮৫ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ৮ হাজার টাকা)। তখনকার দিনে ৮ হাজার টাকা খুবই দামি। সোশ্যাল মিডিয়ায় ওই বাসের টিকিটের একটি ছবিও ভাইরাল হয়েছে। তাতে লেখা রয়েছে বাসের রুট।

লন্ডন থেকে কলকাতাগামী বাসের টিকিট

লন্ডন থেকে বাসটি ছেড়ে যাবে বেলজিয়াম। সেখান থেকে পশ্চিম জার্মানি, অস্ট্রিয়া, যুগোস্লোভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, পশ্চিম পাকিস্তান হয়ে ভারতে ঢুকবে। ভারতে ঢুকে দিল্লি, আগ্রা, এলাহাবাদ, বারাণসী হয়ে কলকাতা পৌঁছাবে। ৫ দিন সময় লাগতো কলকাতা পৌঁছাতে।

ওয়ান সাইড ট্র্যাভেলে ফুডিং, লজিংসহ সব লাক্সারি সুবিধা নিয়ে মোট টিকিটের দাম ১৪৫ পাউন্ড (বর্তমানে ১৩ হাজার ৬৪৪ টাকা)৷ লাক্সারি বাসটির ট্যাগ লাইন ছিল, 'Your complete home while you travel৷'

শাটারস্টক-এর আর্কাইভের একটি ছবিতে দেখা যাচ্ছে, ১৯৫৭ সালে লন্ডন থেকে কলকাতা যাত্রার সময়ে যুগোস্লোভিয়ায় একটি নদীর ধারে পিকনিক সেরে ফের বাসে উঠছেন কয়েকজন ব্রিটিশ নাগরিক৷

লন্ডন থেকে কলকাতাগামী বাসের যাত্রীরা

অ্যালবার্ট জানাচ্ছে, লন্ডন-কলকাতা এই বাস পরিষেবা ১৫টি লাক্সারি ট্রিপ করেছিল।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুলাই ০২, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।