ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

ধোপার ভূমিকায় শিম্পাঞ্জি, কাপড় ধোয়ার ভিডিও ভাইরাল! 

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
ধোপার ভূমিকায় শিম্পাঞ্জি, কাপড় ধোয়ার ভিডিও ভাইরাল! 

মানুষের পূর্বপুরুষ হিসেবে হরহামেশাই বানর বা শিম্পাঞ্জির নাম উঠে আসে। অবশ্য এর কারণও আছে, চেহারায় আর বুদ্ধিতে যে মানুষের সঙ্গে এদের দারুণ মিল। প্রায়ই মানুষের মতো নানান কাজকর্ম করে সবাইকে তাক লাগিয়ে দেয় এরা। 

সম্প্রতি এমনই এক বুদ্ধিমান শিম্পাঞ্জিকে ধোপার ভূমিকায় খুঁজে পাওয়া গেছে। হুবহু মানুষের স্বভাবে রীতিমত সাবান মাখিয়ে, ফেনা তুলে কাপড় ধুতে দেখা গেছে তাকে! 

সম্প্রতি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চংগিং প্রদেশের লেহে লেদু থিম পার্কে এ ঘটনা ঘটে।

বুধবার (১১ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।  

খবরে বলা হয়, লেহে লেদুর অবাক করা এ পুরুষ শিম্পাঞ্জির নাম ইয়ুহুই। তার বয়স ১৮ বছর।  

থিম পার্কটিতে শিম্পাঞ্জিদের তত্ত্বাবধানে থাকা লেডি জু জানান, কিছুদিন আগে তিনি যখন বেসিনে কাপড় ধুচ্ছিলেন, সে সময় তার দিকে একদৃষ্টিতে তাকিয়েছিল ইয়ুহুই। এতে জুর মাথায় এক বুদ্ধি আসে, আর তিনি চত্বরের বেসিনের পাশে একটি টি-শার্ট, সাবান ও ব্রাশ রেখে দেন, ইয়ুহুইর কী প্রতিক্রিয়া হয় দেখার জন্য।  

এরপরই ঘটে সেই অবাক করা ঘটনা। ইয়ুহুই বেসিনের কাছে গিয়ে টি-শার্টটি পানিতে ভিজিয়ে আপন মনে তাতে সাবান ঘষে ফেনা তুলতে থাকে। এরপর এক পর্যায়ে কাপড়টি দুই হাতে কাচতে কাচতে বারবার পানিতে চোবাতে থাকে সে। ঠিক জু যেভাবে কাপড় পরিষ্কার করছিলেন সেভাবে! 

তত্ত্বাবধায়ক বলেন, আমি মোটেও শিম্পাঞ্জিটিকে কিছু শেখানোর উদ্দেশ্যে ওই কাজ করিনি। শুধু তার প্রতিক্রিয়া দেখতে চেয়েছিলাম। কিন্তু অবাক কাণ্ড সেও আমারই মতো কাপড় ধোয়ার কাজে লেগে যায়।  

এই ঘটনার পুরো ভিডিওটি পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। মুহূর্তেই তা ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে অনলাইন দুনিয়ায়। লাখ লাখ মানুষ ভিডিওটি দেখে ইয়ুহুইকে অভিনন্দন আর ভালোবাসা জানাচ্ছে।  

চিড়িয়াখানার এক মুখপাত্র জানান, মানুষের আচরণ নকল করার অদ্ভূত বৈষিষ্ট্য আছে ইয়ুহুইর।  

প্রাণী জগতের মধ্যে মানুষের পরপরই শিম্পাঞ্জি সবচেয়ে বুদ্ধিমান প্রাণী। ‘আমেরিকান মিউজিয়াম ন্যাশনাল হিস্টোরি’র মতে মানুষ ও শিম্পাঞ্জির মধ্যে ৯৮.৮ শতাংশ ডিএনএ’র সাদৃশ্য রয়েছে।   

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।