ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অফবিট

নিলামে সাড়ে ৩ কোটি টাকায় বিক্রি টিনটিনের মূল চিত্র

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
নিলামে সাড়ে ৩ কোটি টাকায় বিক্রি টিনটিনের মূল চিত্র নিলামে বিক্রি হওয়া টিনটিনের চিত্র। ছবি: সংগৃহীত

বিশ্বের জনপ্রিয় কমিকস সিরিজগুলোর মধ্যে অন্যতম ‘টিনটিন’। প্রথম প্রকাশের পর ৯০ বছর পেরিয়ে গেলেও আজও শিশু-কিশোরদের একইভাবে মুগ্ধ করছে সিরিজটি।

সম্প্রতি সিরিজটির হাতে আঁকা একটি মূল চিত্র ফ্রান্সের রাজধানী প্যারিসে ক্রিস্টি’র নিলামে ৩ লাখ ৯৪ হাজার ইউরোতে বিক্রি হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যার দাম প্রায় ৩ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার টাকা।

অ্যার্জে নামে পরিচিত বেলজিয়ান কার্টুনিস্ট জর্জ রামির ১৯৩৮ সালে অঙ্কিত এ চিত্রটি সিরিজের ৮ম অ্যালবাম ‘কিং অট্টোকারস স্কেপচার’-এ ব্যবহৃত হয়েছে।

কালো কালি, নীল ও সাদা জলরঙে অঙ্কিত এ চিত্রে টিনটিন ও তার কুকুর স্নোয়িকে চোরদের হাত থেকে রাজার রাজদণ্ড বাঁচানোর চেষ্টা করতে দেখা যায়।  

ওই নিলামে ১৯৫১ সালে অঙ্কিত একই ধরনের আরেকটি চিত্র ৬২ হাজার ইউরো (৫৭ লাখ ৯৭ হাজার ৯২৩ টাকা) ও ১৯৪৩ সালে অঙ্কিত ছোট একটি জাহাজের মডেল হাতে টিনটিনের চিত্র ৮১ হাজার ২৫০ ইউরোতে (৭৫ লাখ ৯৮ হাজার ৮৫ টাকা) বিক্রি হয়।

মূলত ফরাসি ভাষায় লেখা টিনটিন সিরিজ বিশ্বজুড়ে বিপুল জনপ্রিয়। ১৯২৯ সালে প্রথম প্রকাশিত কমিকসটি ৭০টিরও বেশি ভাষায় অনুবাদ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৯
এবি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।