ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

অফবিট

দুর্ঘটনায় যতো উদ্ভাবন

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
দুর্ঘটনায় যতো উদ্ভাবন চুইংগাম

কিছুদিন আগে জাপানের একদল গবেষক এমন আইসক্রিম উদ্ভাবন করে বিশ্বকে বাজিমাত করে দিয়েছেন- যা কখনোই গলবে না। মজার ব্যাপার হলো, অভিনব এ আইসক্রিম উদ্ভাবন সম্ভব হয়েছে স্রেফ দুর্ঘটনায়।

নতুন ধরনের মিষ্টি তৈরি করতে গিয়ে উদ্ভাবকরা তৈরি করে ফেলেন আইসক্রিমটি।

আমাদের নিত্য ব্যবহার্য অনেক কিছুই আছে- যেগুলোর উদ্ভাবন সম্ভব হয়েছে গবেষকদের দুর্ঘটনার ফলে।

জেনে নেওয়া যাক এ ধরনের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ভাবন সম্পর্কে:

কোকাকোলা
উদ্ভাবকের ব্যর্থ গবেষণার ফলই আজ সারা বিশ্বে কোকাকোলা হিসেবে পরিচিত। সেনাবাহিনীর ফার্মাসিস্ট জন পেমবারটন ব্যথা নিরামক ওষুধ উদ্ভাবন করতে গিয়ে তৈরি করেছিলেন কোকাকোলা।

পটোটো চিপস
নিউইয়র্কের রাধুনি জর্জ ক্রাম একবার রেস্টুরেন্টের অতিথিদের ওপরে ক্ষেপে গেলেন। ক্রামকে ঠাণ্ডা হয়ে যাওয়া পটেটো ফ্রাই আবার নতুন করে ভেজে পরিবেশন করতে বলা হয়। ক্ষেপা বাবুর্চি অতিথিদের বিব্রত করতে সুক্ষ করে আলু কেটে তা গরম তেলে অনেক সময় ধরে ভাজেন। এরপর এতে অতিরিক্ত লবণ ছিটিয়ে পরিবেশন করেন।

ক্রামের এই পটেটো ফ্রাই মুখে দিয়ে অতিথিরা বিস্ময়করভাবে প্রচণ্ড পছন্দ করে ফেলেন। ক্ষেপা রাধুনির ১৮৫৩ সালে তৈরি ওই পটেটো ফ্রাই আজ বিশ্বজুড়ে পরিচিত পটেটো চিপস্‌ হিসেবে।

পেসমেকার
উইলসন গ্রেটব্যাচ এমন একটি যন্ত্র তৈরি করতে চেয়েছিলেন, যার মাধ্যমে হৃদপিণ্ডের অধিকম্প রেকর্ড করা যাবে। দুর্ঘটনাবশত তিনি এতে ভুল রেজিস্ট্রর ব্যবহার করেন এবং উদ্ভাবিত হয় পেসমেকার।

মাইক্রোওয়েভ
১৯৪৫ সালে নেভি’র রাডার স্পেশালিস্ট পার্সি স্পেন্সার মাইক্রোওয়েভ এমিটার নিয়ে কাজ করতে গিয়ে হঠাৎ লক্ষ্য করলেন- তার পকেটে রাখা চকলেটের বারটি গলে গেছে। এ থেকেই তিনি উদ্ভাবন করেন মাইক্রোওয়েভ ওভেন। এ ওভেনে প্রথম তৈরি খাবারটি ছিল পপকর্ন।

 কৃত্রিম চিনি
জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষক কন্সটানটিন ফলবার্গ একবার ল্যাব থেকে ফিরে হাত না ধুয়েই খেতে বসে যান। খাওয়ার সময় খেয়াল করলেন- তিনি যাই মুখে দিচ্ছেন, কেন যেন মিষ্টি মনে হচ্ছে। ল্যাবের একটি কেমিক্যাল হাতে লেগে যাওয়াতেই এমনটি ঘটেছিলো ফলবার্গের সঙ্গে। এখান থেকেই তিনি উদ্ভাবন করেন কৃত্রিম চিনি।

 চুইংগাম
১৮৭০ সালে থমাস অ্যাডামস্‌ এক ধরনের গাছের নির্যাস দিয়ে লজেন্স তৈরির চেষ্টা করছিলেন। কিন্তু কিছুতেই এতে লজেন্সের বৈশিষ্ট্য আনতে পারছিলেন না। ওই বিকৃত লজেন্সটিই পরে বিশ্বজুড়ে অ্যাডামস্‌ চুইংগাম হিসেবে বিখ্যাত হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭
এনএইচটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।