ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অফবিট

এক সন্তানের পর ‘একটি কুকুর নীতি’ চীনে!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জুন ১১, ২০১৭
এক সন্তানের পর ‘একটি কুকুর নীতি’ চীনে! এক সন্তানের পর ‘একটি কুকুর নীতি’ চীনে!

এক সন্তানের নীতির অবসানের প্রায় দুই বছর পর চীনে এখন জোরদার হচ্ছে ‘একটি কুকুর নীতি’। তৃতীয় শহর হিসেবে পূর্ব চীনের কিংদোও কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার (০৮ জুন) থেকে এ নীতি প্রয়োগ করছে।

শহরটিতে এজন্য একটি নীতিমালা তৈরি করা হয়েছে, যার অধীনে একাধিক কুকুর রাখা ব্যক্তিদের প্রায় ৩০০ ডলার জরিমানার শাস্তি দেওয়া হবে। যাদের ইতোমধ্যেই একাধিক পোষা প্রাণি রয়েছে, তাদের  জন্যও এ নীতি প্রযোজ্য হবে, যদি তারা সবগুলোকে রাখতে চান।

কুকুরের মালিকদের একটি কুকুরের জন্য ৬০ ডলার করে ফি দিয়ে নিবন্ধন করতে হবে। কুকুরসহ মালিকদের সব তথ্য দিয়ে একটি ইলেকট্রনিক আইডি দেওয়া হবে। এছাড়াও কুকুরকে সব সময় শিকল পরিয়ে রাখতে হবে।
এক সন্তানের পর ‘একটি কুকুর নীতি’ চীনে!এছাড়াও শহরের বাসিন্দাদের জন্য ৪০ প্রজাতির ‘হিংস্র’ কুকুর পোষা নিষিদ্ধ করে তালিকা প্রকাশিত হয়েছে। জার্মানির শেফার্ড থেকে শুরু করে তিব্বতি কিংস্‌ডা পর্যন্ত এ বিধি-নিষেধের তালিকায় রয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, কুকুরদের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে এবং অনেক মালিকের হাতে নিয়ন্ত্রিত হচ্ছে। যার ফলে কিছু কুকুর হতাশাজনক বাসিন্দাদের মুখোমুখি হয় এবং পরিণতিতে অনেক মানুষ কুকুরের আক্রমণে জখমও হচ্ছেন।

২০১৫ সালের জরিপ অনুসারে, চীনে প্রায় ১০০ মিলিয়ন গৃহপালিত প্রাণি রয়েছে, যার মধ্যে ৬২ শতাংশই কুকুর।

এর আগে বেইজিং ও সাংহাই শহরে ‘একটি কুকুর নীতি’ কার্যকর হয়েছে।

বাংলাদেশ সময়: ০৪০৫ ঘণ্টা, জুন ১২, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad