ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অফবিট

হাইওয়ে পুলিশিংয়ে আসছে মনুষ্যবিহীন মোটরবাইক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
হাইওয়ে পুলিশিংয়ে আসছে মনুষ্যবিহীন মোটরবাইক!

কল্পনা করুন হাইওয়েতে সাই সাই করে ছুটে চলছে একটি মোটরবাইক। দিনরাত চব্বিশ ঘণ্টা ছুটছে এদিকে ওদিকে। আর ধরে ফেলছে কোথায় কোন বিপত্তি হচ্ছে। কেউ গতিসীমা লঙ্ঘন করছে কিনা, কিংবা কেউ নিয়ে নিয়েছে কিনা কোনও অবৈধ পার্কিং।

কল্পনা করুন হাইওয়েতে সাই সাই করে ছুটে চলছে একটি মোটরবাইক। দিনরাত চব্বিশ ঘণ্টা ছুটছে এদিকে ওদিকে।

আর ধরে ফেলছে কোথায় কোন বিপত্তি হচ্ছে। কেউ গতিসীমা লঙ্ঘন করছে কিনা, কিংবা কেউ নিয়ে নিয়েছে কিনা কোনও অবৈধ পার্কিং। হলেই টিকিট ধরিয়ে দিচ্ছে। আর চমকে গিয়ে লক্ষ্য করলেন এই পুলিশ বাইকে নেই কোনও রক্ত-মাংসের মানুষ।

কবে নাগাদ রাস্তায় দেখা যাবে তা জানা যায়নি। তবে এটা নিশ্চিত এমন একটি পুলিশ ড্রোন বাইকের নকশা এরই মধ্যে করে ফেলেছেন প্রযুক্তিবিদরা। যার নাম দিয়েছেন ইন্টারসেপটর। আর বলছেন শিগগিরই এমন বাইক বাস্তবেও দেখা যাবে।

কানাডীয় মেকানিকাল ইঞ্জিনিয়ার চার্লস বোম্বারডিয়ার সিএনএনকে বলেছেন, এ আর এমনকি? প্রযুক্তির স্বাভাবিক বিকর্ষেই এমন একটা বাইক তৈরি হতে পারে।

বোম্বারডারের কোম্পানির নাম ইমাজিন্যাক্টিভ। যার মানেই হচ্ছে কল্পনাকে বাস্তবে রূপ দেওয়ার। আগামী প্রজন্মের জন্যই তার এই বিশেষ যান নির্মাণ। আজকের প্রতিদিনের পণ্যের দিকে তাকিয়েই তিনি ভবিষ্যতের পণ্য তৈরি করেন। তিনি বলেন, অনেক বছর ধরেই আমরা ট্রাফিক ক্যামেরা ব্যবহার করছি, কিন্ত এই মনুষ্যবিহীন যানের অগ্রগতির যুগে পুলিশেরও এমন ব্যবস্থা থাকা প্রয়োজন, জনসেবার জন্য এমন ব্যবস্থা তাদের দ্রুততর সেবা ও নিরাপত্তার মান নিশ্চিত করবে।

তিনি জানান এই মোটরবাইক টহল দেওয়ার সময় লাইসেন্স প্লেটগুলো স্ক্যান করবে আর রিয়েল টাইম ভিডিও করে অপরাধীদের শণাক্ত করবে।

আর যদি কোথাও আইনের কোনও ব্যত্যয় দেখতে পায় এই মোটরবাইক স্বয়ংক্রিয়ভাবেই একটি অভিযোগ ই-মেইল জেনারেট করবে কিংবা টেক্সট বার্তা পাঠিয়ে দেবে।

বাংলাদেশ সময় ০০০০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।