ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অফবিট

অদ্ভুত ছত্রাক রোগে নির্বিচারে মরছে সাপেরা

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
অদ্ভুত ছত্রাক রোগে নির্বিচারে মরছে সাপেরা

সাপের একটি অদ্ভুত রোগের সংক্রমণ দেখা দিয়েছে আমেরিকায়। তবে কেউ জানেন না, কেন এটা ঘটছে। এটি একটি মারাত্মক ছত্রাক রোগ, যা পূর্ব-উত্তর আমেরিকায় নির্বিচারে সাপের মৃত্যু ঘটাচ্ছে।

সাপের একটি অদ্ভুত রোগের সংক্রমণ দেখা দিয়েছে আমেরিকায়। তবে কেউ জানেন না, কেন এটা ঘটছে।

এটি একটি মারাত্মক ছত্রাক রোগ, যা পূর্ব-উত্তর আমেরিকায় নির্বিচারে সাপের মৃত্যু ঘটাচ্ছে।

২০০৬ সালে প্রথমবারের মতো নিউ হ্যাম্পশায়ার রাজ্যে শুধুটিম্বার রেটেল স্নেক প্রজাতির সাপের মধ্যে এ রোগের প্রাদুর্ভাব দেখতে পান জীববিজ্ঞানীরা। ওই সময় থেকে এ প্রজাতির সাপ অস্বাভাবিক হারে ব্যাপক সংখ্যায় মারা যেতে শুরু করে। ইতোমধ্যেই বিরল প্রাণীতে পরিণত হওয়া টিম্বার রেটেল স্নেকের সংখ্যা গত পাঁচ বছরে সর্বনিম্ন পর্যায়ে রয়ে গেছে। মাত্র ৪০টির মতো এ সাপ এখন বেঁচে আছে বলে জানান জীববিজ্ঞানীরা।

এখন আমেরিকা ও কানাডার অন্তত ৩০ প্রজাতির সাপের মধ্যে ‘দ্য স্নেক ফাঙ্গাস ডিজিজ’ নামের রোগটির প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। এমনকি গতবছর পর্যন্ত স্পষ্টও ছিলো না যে, এটি একটি ছত্রাকজনিত রোগ।

সাপের ছত্রাক রোগ একটি অপেক্ষাকৃত হালকা ত্বকের সংক্রমণ দিয়ে শুরু হচ্ছে। মারা যাওয়ার আগে আক্রান্ত সাপের চামড়া মোটা ও হলুদ বা বাদামি হয়ে যাচ্ছে, শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে মারাত্মক হারে এবং কয়েক দিনের মধ্যেই মৃত্যু ঘটছে।

ছত্রাকের সংক্রমণ মাথা পর্যন্ত ছড়ালে সাপের চোখের জ্যোতি বা ঘ্রাণশক্তি কমিয়ে পশু শিকার করতে অক্ষম এবং পরিণামে অনাহারে মৃত্যু ঘটাচ্ছে। আর যদি সংক্রমণ শরীরের মধ্যেই সীমাবদ্ধ থাকে, তবে মৃত্যুর ঝুঁকি ছাড়াও সাপের আচরণও পাল্টে দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এএসআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।