ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

অফবিট

ড্রোন-বাবুর্চির কেরামতি! (ভিডিও)

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
ড্রোন-বাবুর্চির কেরামতি! (ভিডিও)

বড় কোনো অনুষ্ঠানে খাবার রান্নার জন্য ডাক পড়ে নামিদামি পাচক বা বাবুর্চির।

বড় কোনো অনুষ্ঠানে খাবার রান্নার জন্য ডাক পড়ে নামিদামি পাচক বা বাবুর্চির। পশ্চিমা দেশে যাদের বলা হয় মাস্টার শেফ।

ঢাকায় যেমন এক সময় ডাক পড়তো ফখরুদ্দীন বাবুর্চির। পশ্চিমা দেশে ডাক পড়ে মাস্টার শেফের। পূবের ফখরুদ্দীন বাবুর্চি আর পশ্চিমের মাস্টার শেফ দু’জনের নাম দু’রকম হলেও কাজ একই।

কিন্তু মানুষ-বাবুর্চি বা শেফের সঙ্গে পাল্লা দিতে পশ্চিমা মুলুকে এবার আবির্ভাব ঘটেছে এক যান্ত্রিক বাবুর্চির।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের একটি কোম্পানি রান্নার কাজে মানুষ শেফের বদলে নিয়োগ করেছিল একটি ড্রোন বা চালকহীন ক্ষুদে বিমান। Autel Robots নামের এই ড্রোন কোম্পানি থ্যাংকসগিভিং উৎসবের ডিনার (Thanksgiving dinner) তৈরির কাজে পাঠিয়েছিল X-Star Premium Drone নামের একটি ড্রোনকে। অবশ্য একটু দূরে বসে একজন মাস্টার শেফ ড্রোনটির বাবুর্চিগিরিকে সম্ভব করেছেন।

তিনিই ড্রোনটিকে চালনা করেছেন নিজের ইচ্ছেমতো। আর অনুষ্ঠানস্থলের ওপরে পাক খেতে থাকা ড্রোনটি মাস্টার শেফের হুকুম পালন করে গেছে। শেষমেষ থ্যাংকসগিভিং ডিনার তৈরির কাজটা ভালোয় ভালোয় সম্পন্ন হয়েছে।

সংবাদসংস্থা upi.com এ নিয়ে ‘‘Washington state company uses drone to cook ’’ শিরোনামের একটা প্রতিবেদন করেছে।

ড্রোনের বাবুর্চিপনার ভিডিওটি পোস্ট করা হয়েছে ইউটিউবে। তাতে দেখা যাচ্ছে, ড্রোনটির গায়ের সঙ্গে সংযুক্ত আংটা থেকে উন্মুক্ত স্থানে স্থাপিত একটি ডিপ-ফ্রাইয়ারে টার্কি ফেলা হচ্ছে। এরপর ডিম ফেটানোর কাজও করছে ড্রোনটি। এজন্য এর প্রপেলার খুলে নিয়ে লাগানো হয় এগ-বিটার।

এভাবে নানান তেলেসমাতি আর রান্নার কেরামতি দেখিয়ে থ্যাংকসগিভিং অনুষ্ঠানের ডিনার তৈরির গুরু দায়িত্ব ঈর্ষনীয় সফলতার সঙ্গে সম্পন্ন করলো এই ড্রোন কাম যন্ত্র-বাবুর্চি।

বাংলাদেশ সময়: ০৭২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬

জেএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।