ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অফবিট

গানের সুরে সুরে বদলায় চকোলেটের স্বাদ

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
গানের সুরে সুরে বদলায় চকোলেটের স্বাদ

গান শুনি আর খাই-দাই। তাতে কি বাড়তি স্বাদ পাই? হতে পারে। অন্তত চকোলেটের স্বাদ যে বাড়ে তা এখন গবেষণাসিদ্ধ। চকোলেট খেতে খেতে বাদ্যযন্ত্রে সুর বদলান। দেখবেন স্বাদও পাল্টাবে তার সঙ্গে সঙ্গে।

ঢাকা: গান শুনি আর খাই-দাই। তাতে কি বাড়তি স্বাদ পাই? হতে পারে।

অন্তত চকোলেটের স্বাদ যে বাড়ে তা এখন গবেষণাসিদ্ধ। চকোলেট খেতে খেতে বাদ্যযন্ত্রে সুর বদলান। দেখবেন স্বাদও পাল্টাবে তার সঙ্গে সঙ্গে।

গবেষণাটি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। খাদ্য বিজ্ঞানীরা দেখেছেন কেউ যখন চকোলেটের স্বাদ নিতে থাকেন, তখন বিভিন্ন সুর, তাল বাজিয়ে মুখে মিষ্ট স্বাদেও আনা যায় পরিবর্তন।
বেশ কিছু নরম সুরের গান রয়েছে, যেমন অ্যাডেলের ‘হ্যালো’, যা একটা ডার্ক চকোলেটকেও মুখের ভেতর ক্রিমে ভরপুর করে তুলতে পারে।

আর যদি হয় ভায়োলিনে ছোট তীক্ষ্ণ কোনো সুর, তাতে সেই একই চকোলেট হয়ে ওঠে আরও তিক্ত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এখন বেলজিয়ামে একদল চকোলেটপ্রেমীর সঙ্গে কাজ করছেন। তারা এমন একটি চকোলেট বানানোর চেষ্টায় রয়েছেন যা কেবল এমন গানের সুরে সুরেই খাওয়া চলে।

এতে চকোলেটখেকোরা তাদের চকোলেটের সঙ্গে মিল রেখে নানা সুর বাজিয়ে খেতে পারবেন প্রিয় এ খাবারটি। আর তাতে তার স্বাদ বাড়বে ও কমবে।    
 
গবেষকরা ১১৬ জন চকোলেটসেবীকে ৭১ শতাংশ ও ৮১ শতাংশ এই দুই মাত্রার কোকোয়া খেতে দিয়ে নানা ধরনের গান-বাজনা বাজিয়ে তার স্বাদ অনুভবের ভিন্নতা দেখতে চান। আর এ পার্থক্য দেখতে পান।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এমএমকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।