ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

অফবিট

৩৮ দাঁত নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন কল্পনা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
৩৮ দাঁত নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন কল্পনা  কল্পনা বালান: ছবি সংগৃহীত

৩৮ দাঁত নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন কল্পনা বালান নামে ২৬ বছর বয়সী এক ভারতীয় নারী। তার দাঁতের সংখ্যা সাধারণ প্রাপ্তবয়স্কদের চেয়ে ছয়টি বেশি।

 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে, ওই নারীর নিচের চোয়ালে চারটি দাঁত এবং ওপরের চোয়ালে দুটি অতিরিক্ত দাঁত রয়েছে। কল্পানা কিশোরী বয়সে তার অতিরিক্ত দাঁতের ধীরে ধীরে উত্থান অনুভব করেছিলেন। কোনো ব্যথা অনুভব না করা সত্ত্বেও, তিনি খাবার নিয়ে চ্যালেঞ্জের সম্মুখীন হন। কারণ খাবার প্রায়ই অতিরিক্ত দাঁতের মধ্যে আটকে যায়।

গিনেস ওয়াল্ড রেকর্ড এক বিবৃতিতে বলেছে, ডেন্টিস্ট কল্পনাকে পরামর্শ দিয়েছিলেন প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত যেন অতিরিক্ত দাঁতগুলো অপসারণ না করা হয়। এরপর কল্পনা দাঁত রাখার সিদ্ধান্ত নেন। এমনকি প্রাপ্তবয়স্ক হওয়ার পরও দাঁতগুলো অপসারণ করা হয়নি।  মিসেস কল্পনা ভবিষ্যতে তার রেকর্ড বাড়াতে সক্ষম হবেন। কারণ তার দাঁতের সংখ্যা আরও দুটি বাড়ার সম্ভাবনা রয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়ার প্রতিক্রিয়ায় কল্পনা বলেন, আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস খেতাব পেয়ে খুব খুশি। এটি আমার সারাজীবনের অর্জন।

দাঁত নিয়ে গিনেস রেকর্ডস খেতাবধারী পুরুষ হলেন কানাডার ইভানো মেলোন। তার দাঁতের সংখ্যা মোট ৪১টি।

অতিরিক্ত দাঁতের উপস্থিতির বিষয়টিকে হাইপারডোনটিয়া বা পলিডোনটিয়া বলে। বিশ্বের জনসংখ্যার ৩ দশমিক ৮ শতাংশের একাধিক সুপারনিউমারারি দাঁত রয়েছে। হাইপারডোনটিয়া দাঁত গঠন প্রক্রিয়ার একটি ত্রুটির ফলাফল, যদিও এর সঠিক কারণ অজানা।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।