ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

মার্কিন অর্থায়নে যুক্তরাষ্ট্রে প্রথম শহীদমিনারের উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫
মার্কিন অর্থায়নে যুক্তরাষ্ট্রে প্রথম শহীদমিনারের উদ্বোধন

ঢাকা: মার্কিন সরকারের অর্থায়নে যুক্তরাষ্ট্রে নির্মিত প্রথম শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৫ ফেব্রুয়ারি) নিউজার্সির পিটারসন শহরে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।



এ সময় পিটারসনের ডেপুটি মেয়র পেড্রো রড্রিগেজ, কাউন্সিল ভাইস-প্রেসিডেন্ট রুবি কটন, স্থানীয় কাউন্সিল সদস্যবৃন্দ, প্যাসিক কাউন্টি অফিসের কর্মকর্তাবৃন্দ, নির্বাচিত স্থানীয় প্রতিনিধিবর্গ এবং বাংলাদেশ কমিউনিটির বহু সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।
 
বক্তারা শহীদ মিনার নির্মাণকে বাংলাদেশ ও স্বাগতিক দেশের জন্য বিশেষ করে বহু ভাষার প্রতিনিধিত্বকারী বিশ্ব সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হিসেবে উল্লেখ করেন।

ডেপুটি মেয়র প্রকল্পের বাস্তবায়নে সম্পৃক্ত হতে পেরে গভীর সন্তোষ প্রকাশ করেন। নিজস্ব সংস্কৃতি ও ইতিহাসের প্রতি বাংলাদেশ কমিউনিটি গভীর শ্রদ্ধা ও ভালোবাসার জন্য তিনি তাদের প্রশংসা করেন।

কনসাল জেনারেল তার বক্তব্যে পিটারসনের সিটি মেয়র, প্যাসিক কাউন্টি বোর্ড, প্রজেক্ট পার্টনার এবং কমিউনিটি নেতৃবৃন্দকে তাদের এই উদ্যোগ এবং অবদানের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

 তিনি শহীদ মিনারের ঐতিহাসিক প্রেক্ষাপটও তুলে ধরেন।
 
২০১২ সালে বিভিন্ন ভাষাভাষীর সমন্বয়ে গঠিত প্রবাসী কমিউনিটির মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং পিটারসনের বাংলাদেশ কমিউনিটির সম্মানে শহীদ মিনার নির্মাণের জন্য পিটারসন সিটি কাউন্সিল ওয়েস্টসাইড পার্কে জমি বরাদ্দ এবং ২০১৩ সালে এই প্রজেক্টের জন্য প্যাসিক কাউন্টি আর্থিক অনুদান দেয়।
 
নব নির্মিত নিউজার্সির শহীদ মিনারটি মার্কিন সরকারের অর্থায়নে যুক্তরাষ্ট্রে প্রথম শহীদ মিনার, যার জন্য জমির বরাদ্দ ছাড়াও স্থানীয় প্রশাসন প্রকল্প বাস্তবায়নে পূর্ণ অর্থায়ন করেছে।

টেক্সাসের হিউস্টনে বাংলাদেশ কমিউনিটির নিজস্ব উদ্যোগ ও অর্থায়নে একটি শহীদ মিনার ইতোপূর্বে নির্মিত হয়েছে।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ