ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজউকের প্লট বরাদ্দে আধুনিক মানের ব্যবস্থাপনার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
রাজউকের প্লট বরাদ্দে আধুনিক মানের ব্যবস্থাপনার সুপারিশ জাতীয় সংসদ। ছবি: তৃষ্ণা

ঢাকা: ঢাকার বিভিন্ন এলাকায় রাজউকের প্লট বরাদ্দের ক্ষেত্রে বসবাসযোগ্য আধুনিক মানের ব্যবস্থাপনা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সোমবার (২৮ নভেম্বর) জাতীয় সংসদের ‘অনুমিত হিসাব সম্পর্কিত’ সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।


কমিটি সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান, ওয়াসিকা আয়শা খান এবং খাদিজাতুল আনোয়ার বৈঠকে অংশ নেন।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগ সংক্রান্ত অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির ১৮তম বৈঠকে গৃহীত সুপারিশের বাস্তবায়ন অগ্রগতি এবং স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের চলমান প্রকল্পের সম্পর্কে; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্থ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ এবং জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চলমান প্রকল্পগুলোর ওপর বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন প্রকল্পের কাজ বাস্তবায়নের ক্ষেত্রে হাট-বাজার, মসজিদ, মন্দির, রাস্তা-ঘাট নির্মাণের সময় পানি নিষ্কাশনের সুবিধার্থে যথাযথভাবে ড্রেনেজ ব্যবস্থা রাখার নির্দেশনা দেওয়া হয়।  

অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে অধিক সর্তক থাকার পরামর্শ দেওয়া হয়।  

এছাড়া বিভিন্ন উপজেলা পর্যায়ে সরবরাহ করা গভীর নলকূপগুলো সঠিকভাবে বিতরণ ও স্থাপন করা হয়ে থাকলে উপজেলা-ওয়ারী তালিকা আগামী তিন মাসের মধ্যে কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।

কয়েকটি ব্যাংকে খেলাপিঋণের ব্যাপারে আর্থিক অনিয়ম তথ্য যাচাই-বাছাই করে প্রয়োজনীয় সুপারিশসহ মূল কমিটিতে রিপোর্ট উপস্থাপন করা হয়।

ঢাকা শহরের বিভিন্ন এলাকায় রাজউকের প্লটগুলো বরাদ্দের ক্ষেত্রে বসবাসযোগ্য আধুনিক মানের আবাসিক ও বাণিজিক প্লট বরাদ্দের সঠিক ব্যবস্থাপনা নেওয়ার সুপারিশ করা হয়। পাশাপাশি প্লট বরাদ্দ ও ফ্ল্যাট বরাদ্দের সময়সীমা কমিয়ে আনার বিষয়ে যথাযথ প্রক্রিয়া অবলম্বনের সুপারিশ করা হয়।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগ এবং গ্রহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, আইএমইডির অতিরিক্ত সচিব, রাজউকের চেয়ারম্যান, সংশ্লিষ্ট প্রধান প্রকৌশলী ও বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।          

বাংলাদেশ সময় ১৫২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এসক/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।