ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

টিকিট কালোবাজারিদের ধরিয়ে দিন: রেলমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
টিকিট কালোবাজারিদের ধরিয়ে দিন: রেলমন্ত্রী

ঢাকা: কালোবাজারিদের কাছ থেকে ট্রেনের টিকিট না কিনে তাদের আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে ধরিয়ে দিতে রেলযাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।  

বাংলাদেশ রেলওয়ের ১৬০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (১৫ নভেম্বর) রেল সপ্তাহ-২০২২ এর উদ্বোধন ঘোষণা করে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

যাত্রীদের সহযোগিতা ছাড়া রেলের কালোবাজারি পুরোপুরি নির্মূল সম্ভব নয় দাবি করে মন্ত্রী রেলযাত্রীদের উদ্দেশ্যে বলেন, কালোবাজারিদের কাছ থেকে ট্রেনের টিকিট কিনবেন না। উল্টো যারা ট্রেনের টিকিট কালোবাজারি করছে, তাদের ধরিয়ে দিন।  

টিকিট কালোবাজারি নিয়ন্ত্রণে উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, শুধু রেল কর্তৃপক্ষ প্রতিরোধ গড়ে তুললেই কালোবাজারি নির্মূল সম্ভব নয়, যাত্রীদের পক্ষ থেকেও প্রতিরোধ গড়তে হবে।

এসময় টিকিট কালোবাজারি অনেকটা কমিয়ে আনা হয়েছে দাবি করে রেলমন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে টিকিট কালোবাজারি আমরা অনেক কমিয়ে এনেছি। তবে লোকবলের অভাবের কারণে সম্পূর্ণভাবে নির্মূল করতে পারেনি। কারণ ট্রেনের অনেক যাত্রীই বিনা টিকেটে চলাচল করে থাকেন। যা আমরা এখনও পরিপূর্ণভাবে নিয়ন্ত্রণ করতে পারিনি।

এসময় মন্ত্রী রেলের যাত্রীদের জন্য সেবার মান উন্নত করার ক্ষেত্রে মন্ত্রণালয়ের যা সামর্থ্য আছে তার মধ্যেই চেষ্টা করা হচ্ছে বলে জানান। নূরুল ইসলাম সুজন বলেন, রেলের সেবার মান বৃদ্ধি করার জন্য সব কর্মকর্তা ও কর্মচারীদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

এদিকে আগামীতে রেলের টিকেটিং ব্যবস্থা আরও উন্নত করা হবে উল্লেখ করে রেল সচিব ড. হুমায়ুন কবির বলেন, রেলের যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ আসে, সেটা হলো টিকেটিং। তবে আজকে বেশ কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে এ বিষয়ে আমরা কোনও অভিযোগ পাইনি। আশা করছি, আগামী ঈদে রেলে ভ্রমণ আরও সুন্দর হবে। ই-টিকেটিং ব্যবস্থা আরও ভালো হবে, মানুষ আরও সুন্দরভাবে যাতায়াত করতে পারবে।

এ সময় রেল সচিব যাত্রীদের সঙ্গে ভালো আচরণ করতে রেলের সব কর্মকর্তা-কর্মচারীকে নির্দেশনা দেন।

রেলের যাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, যাত্রী হিসেবে প্রত্যেকের দায়িত্ব আছে। রেলের বাথরুমগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা প্রত্যেকের দায়িত্ব। এছাড়া কেউ যেন রেলের সিট কাভারগুলো ব্লেড দিয়ে না কাটে। কেউ যেন পর্দা না ছিড়ে- এগুলো হলো সাধারণ যাত্রীদের দায়িত্ব। কারণ রেল জনগণের সম্পদ।

যাত্রীদের সচেতন করতে সারাদেশের স্টেশনগুলোতে লিফলেট বিতরণ করা হবে বলেও জানান রেল সচিব।

এসময় রেলে ভালো কাজের জন্য রেলওয়ের ঢাকা বিভাগের এক কর্মকর্তা ও ৩২ জন কর্মচারীসহ মোট ৩৩ জনকে পুরস্কৃত করা হয়।  

রেলসেবা সপ্তাহ-২০২২ উদ্বোধন ও আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, রেলওয়ে পুলিশের ডিআইজি (প্রশাসন) জয়দেব কুমার ভদ্র প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এনবি/এনএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।