ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

খুলনায় জাতীয় মৌমাছি ও মধু সম্মেলন শনিবার 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
খুলনায় জাতীয় মৌমাছি ও মধু সম্মেলন শনিবার 

খুলনা: আগামী শনিবার (১২ নভেম্বর) খুলনায় অনুষ্ঠিত হবে জাতীয় মৌমাছি ও মধু সম্মেলন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) এ উপলক্ষে খুলনা প্রেসক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

মৌমাছি ও মধু জোটের সভাপতি মধু গবেষক সৈয়দ মোহাম্মদ মঈনুল আনোয়ার জানান, এদেশের মৌয়াল, চাষি, বণিক, গবেষক ও ভোক্তাদের একই ময়দানে একীভূত হয়ে কাজ করার পরিবেশ সৃষ্টির দৃঢ় প্রত্যয় নিয়ে এবং এ সংক্রান্ত বিভিন্ন গবেষণা ও সঠিক তথ্য তুলে ধরা এবং সবার মধ্যে তা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে ২০১৯ সালে মৌমাছি ও মধু জোটের যাত্রা শুরু হয়।

বর্তমানে প্রায় ১৩ হাজার সদস্য বিশিষ্ট এ জোটটি প্রতিষ্ঠার পর থেকেই মৌমাছি ও মধু বিষয়ক সচেতনতা, সমাজে প্রচলিত মধু বিষয়ক ভুলধারণা দূরীকরণ এবং গবেষক, চাষি, উৎপাদক, ব্যবসায়ী ও ভোক্তার সেতুবন্ধন ও সুসম্পর্ক গড়ে তোলার জন্য বিভিন্ন ধরনের প্রদর্শনী, সভা, সেমিনার, মধুমেলা, সুন্দরবনে হানি ট্যুরিজম ইত্যাদি কার্যক্রমের আয়োজন করে আসছে।  

করোনাকালীন বিপর্যয়ে প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মী, দাফন-কাফনে নিয়োজিত স্বেচ্ছাসেবক, পুলিশ, হাসপাতালের চিকিৎসক ও রোগীদের নিখরচে মধু বিতরণ কার্যক্রমের মাধ্যমে জাতীয় বিপর্যয়ে সেবামূলক ভূমিকা পালন করেছে।

মৌমাছি ও মধু জোট সামাজিক যোগাযোগ মাধ্যম ভিত্তিক জোড়ালো কার্যক্রমে একদল চৌকস উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে দেশীয় মধুর সঠিক বিপণন এবং বেকারত্ব দূরীকরণ ও অর্থনীতিতে সুপ্রভাব বিস্তারে ভূমিকা রাখছে। এছাড়া সরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বন বিভাগ, পর্যটন কর্পোরেশন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিসিক, বিএসটিআই, এলিট ফোর্স, বিসিএসআই ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মৌমাছি ও মধু সম্পৃক্ততা তৈরির জন্য অনুঘটকের ভূমিকা পালন করছে। এরই ধারাবাহিকতায় শনিবার নগরীর সোনাডাঙ্গাস্থ খুলনা কনভেনশন সেন্টারে জোটের ৩য় জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

সম্মেলনে বিএসটিআই লাইসেন্স, হালাল সার্টিফিকেট, লাইসেন্স এর গুরুত্ব এবং পদ্ধতি সম্পর্কে আলোচনা হবে। যা মধু ব্যবসায়ীদের অনুপ্রাণিত করবে এবং রাজস্ব বাড়াতে ভূমিকা রাখবে। মানসম্পন্ন মধু সংগ্রহের মাধ্যমে খাদ্যের নিরাপত্তা নিশ্চিত বিষয়ে দিকনির্দেশনা আলোচ্য বিষয়বস্তু হিসেবে থাকবে। সুন্দরবন থেকে বন বিভাগের মাধ্যমে মধু সংগ্রহ ও বিপণন বিষয়ক কর্মপদ্ধতি বিষয়ক আলোচনা হবে। সুন্দরবন হানি ট্যুরিজমের মাধ্যমে মধু ও মৌমাছি পর্যটন শিল্পে সংযুক্তি, রাজস্ব বাড়ানো ও সুদূর প্রসারী সম্ভবনার বিষয়ও আলোচনা হবে। হাতে কলমে সংক্ষিপ্ত মৌচাষ পদ্ধতি শিক্ষা কার্যক্রম বিষয়েও সম্মেলনে আলোচনা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, বাসস’র প্রতিনিধি এস এম জাহিদ হোসেন, মৌমাছি ও মধু সম্মেলনের আহ্বায়ক মোহাম্মদ আকমুল হোসেন মাহমুদ, মৌমাছি গ্রুপের অ্যাডমিন আরিফুল ইসলাম, তানভীর আহমেদ মুন্না, মিজানুর রহমানসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদিকরা।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।