ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মা ইলিশ রক্ষা অভিযান: বরিশালে ৭২৪ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
মা ইলিশ রক্ষা অভিযান: বরিশালে ৭২৪ জেলের কারাদণ্ড ফাইল ফটো।

বরিশাল: মা ইলিশ রক্ষা অভিযানের গোটা মেয়াদে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে বরিশাল বিভাগে ৭২৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।  

এছাড়া এ পর্যন্ত প্রায় ৫৭ লাখ ৮৪ হাজার ৯শ মিটার অবৈধ জাল জব্দ করা হয়, যার বাজার মূল্য প্রায় ১২ কোটি টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

শনিবার (২৯ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন।  

তিনি জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া না দেওয়া হয়নি।

যদিও অভিযানে মাঝেই সুযোগ বুঝে কীর্তনখোলা, সুগন্ধা, সন্ধ্যা, আড়িয়াল খাঁ, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছেন অসাধু জেলেরা। অভিযান চালাতে গিয়ে হামলার শিকার হচ্ছে মৎস্য অধিদপ্তর ও পুলিশের সদস্যরা। এছাড়াও জনবল ও যানবাহন সংকটসহ নানান সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছে উপজেলা প্রশাসন, মৎস অধিদপ্তর ও নৌ পুলিশ।

আর সংকটের মধ্যেই শনিবার দুপুরে পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ৮৬১টি মোবাইল কোর্ট বসে। অভিযান পরিচালিত হয় ২ হাজার ৯৯৪টি। এ অভিযান থেকে ৯ হাজার ১৮৪ কেজি ইলিশ জব্দ করা হয়।

এছাড়া ৮৭৯টি মামলায় ১৪ লাখ ২৯ হাজার ৫শ টাকা জরিমানা এবং ৭২৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। আর নিলাম করা আয় হয়েছে ১৭ লাখ ৭  হাজার ৬শ টাকা।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনা কালে ৫৮৮টি অবতরণ কেন্দ্র, ৪ হাজার ৮৩৩ বার মাছঘাট, ৯ হাজার ২৯৬ বার আড়ত,, ৫ হাজার ৭৮২ বার বাজার পরিদর্শন করা হয়।

এর আগে, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ধরে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।