ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেঘনায় নেমেছেন জেলেরা, যাচ্ছেন সাগরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
মেঘনায় নেমেছেন জেলেরা, যাচ্ছেন সাগরে

লক্ষ্মীপুর: মা ইলিশ রক্ষার শেষ দিনে লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারে নেমেছেন জেলেরা। দীর্ঘ ২২ দিন জেলার প্রায় ৫০ হাজার জেলে মাছ ধরা থেকে বিরত ছিলেন।

শুক্রবার (২৮ অক্টোবর) মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা উঠে যাওবার ঘোষণা থাকলেও এদিন সকাল থেকেই নদীতে নৌকা এবং ট্রলার ভাসাতে দেখা গেছে জেলেদের।

জেলেরা জানান, বড় ট্রলারগুলো সাগরে গিয়ে মাছ শিকার করবে। তাই তারা আগে থেকেই নদীতে ট্রলার ভাসিয়েছেন।

শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর ফলকনের লুধুয়া এলাকায় গিয়ে দেখা যায়, জেলেরা মাছ শিকারে নদীতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। কেউ জাল মেরামত করছেন আবার কেউ ট্রলারে আনুষাঙ্গিক সারঞ্জাম তুলছেন। আবার অনেক নৌকা এবং ট্রলার নদীতে মাছ শিকারে নেমে যেতে দেখা গেছে।

চরফলকন এলাকার ট্রলার মাঝি আবদুল হাই বাংলানিউজকে বলেন, আমরা নয়জন জেলে ট্রলার নিয়ে সাগরের উদ্দেশ্যে যাচ্ছি। রাত থেকে মাছ শিকার শুরু করবো। টানা ৮ থেকে ১০ দিন সাগরে থাকবো। সে জন্য সব রশদ নিয়ে নিয়েছি। মাছ পেলে হাতিয়ার চেয়ারম্যান ঘাটে নিয়ে বিক্রি করবো।

একই এলাকার জেলে মোতালেব মাঝি বলেন, নৌকায় জাল গুছিয়ে নিয়েছি। কিছুক্ষণের মধ্যেই নদীতে নেমে পড়বো। এরই মধ্যে অনেক নৌকা নদীতে নেমে গেছে।  

কমলনগরের নবীগঞ্জ এলাকার জেলে জসিম উদ্দিন বলেন, আমরা সাগরে মাছ শিকারে যাই। ২২ দিন মাছ শিকার থেকে বিরত ছিলাম। তখন ট্রলারকে মাছঘাটে রেখেছি। জালসহ মালামালগুলো বাড়িতে নিয়ে রেখিছি। এখন সেগুলো নিয়ে আবার সাগরে নেমে পড়বো।

একই এলাকার মিল্লাত ও আমজাদ হোসেন বলেন, নৌকা মেরামত করে নিয়েছি। আজ রাত থেকে নদীতে মাছ ধরা শুরু করবো।

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুস বাংলানিউজকে বলেন, ২৮ অক্টোবর মধ্যরাত থেকে নদীতে মাছ ধরার নিষেধাজ্ঞা উঠে যাবে। এবার জেলা এবং উপজেলা প্রশাসন, মৎস্য প্রশাসন, নৌ-পুলিশ, পুলিশ এবং কোস্টগার্ডের সমন্বয়ে নদীতে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযান সফল ও স্বার্থক হয়েছে। এছাড়া মা ইলিশ ডিম ছাড়ার জন্য আবহাওয়া অনূকূলে ছিল।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।