ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার পেলেন ৪ সাংবাদিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার পেলেন ৪ সাংবাদিক

ঢাকা: তামাক রোধ ও সচেতনতা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২’ পেয়েছেন চার জন সাংবাদিক।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১১টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে অগ্রগতি ও করণীয়’ বিষয়ে আলোচনা অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

 

প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার পাওয়া সাংবাদিকরা হলেন প্রিন্ট মিডিয়া বিভাগে দৈনিক মানবজমিনের যুগ্ম সম্পাদক শামীমুল হক ও ডেইলি সানের সিনিয়র স্টাফ করেসপনডেন্ট মোহাম্মদ আল আমিন, অনলাইন মিডিয়া বিভাগে দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার মোছাব্বের হোসেন ও টিভি রিপোর্টিং বিভাগে দেশ টেলিভিশনের স্টাফ রিপোর্টার আনোয়ার হোসেন।

এসময় আরেফিন সিদ্দিক বলেন, তামাক নিয়ন্ত্রণে আমরা ক্যাম্পেইন করছি। তামাক নিয়ে সরকারের খসড়ায় রায় দিয়েছে বহু লোক রায়ের পক্ষে মত দিয়েছে আবার বিপক্ষে অনেকে আছেন। তবে তামাকের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে সাংবাদিকরা কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে তাদেকে অনেক সময় প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হয়।

তিনি বলেন, সাংবাদিক তার নিউজের তথ্যের সোর্স কারও কাছে প্রকাশ করতে বাধ্য নয় বলে হাইকোর্ট রায় দিয়েছেন। এই রায়ে তারা সোর্সকে নিরাপদ রাখবেন, সোর্সকে নিরাপদ রাখা না গেলে কেউই কথা বলবে না। তাই এখন এই রায়ের মাধ্যমে সাংবাদিকরা আরও ভালো ভাবে কাজ করতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, সাংবাদিকদের পাশাপাশি আমাদেরও দ্বায়িত্ব আছে। আমরা যদি সেই দ্বায়িত্ব পালন করি তাহলে ২০৪০ কেন, অনেক আগেই দেশকে ধুমপান মুক্ত করতে পারবো

অনুষ্ঠানে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস)-এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী বলেন, তামাক পৃথিবীর মধ্য অন্যতম বিষাক্ত পদার্থ যার জন্য সারা পৃথিবী ক্ষতিগ্রস্ত হচ্ছে। এজন্য ধীরে ধীরে পৃথিবী থেকে এটি তুলে ফেলতে হবে। এটা পৃথিবীর পরিবেশকে ধ্বংস করছে। তাই সবার মধ্যে সচেতনতা গড়ে তুলতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. সৈয়দ মাহফুজুল হক বলেন, তামাকের চাহিদা কমানোর প্রধান একটি লক্ষ্য হচ্ছে সচেতনতা বৃদ্ধি। এক্ষেত্রে সাংবাদিকরা যে ভূমিকা রাখছেন সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের রিপোর্টের ফলে সরকার তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার করছে এজন্য তাদের স্বাগত জানাই বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে) বাংলাদেশ-এর লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আত্মা’র আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়েরসহ বিভিন্ন তামাকবিরোধী সংগঠনের প্রতিনিধিরা।  

অনুষ্ঠানে মূল উপস্থাপনা তুলে ধরেন প্রজ্ঞার তামাক নিয়ন্ত্রণ বিষয়ক প্রকল্প প্রধান মো. হাসান শাহরিয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আত্মা’র কো-কনভেনর নাদিরা কিরণ।

সাংবাদিকদের উৎসাহ প্রদানে প্রজ্ঞা ২০১১ সালে থেকে এই পুরস্কার প্রদান করে আসছে।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।