ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাঠমান্ডুতে শেখ রাসেল দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
কাঠমান্ডুতে শেখ রাসেল দিবস উদযাপন

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকী গভীর শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপন করেছে কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দূতাবাস প্রাঙ্গণে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও কাঠমান্ডুতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এরপর বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুপুত্র শেখ রাসেলসহ তাঁর পরিবারের শহীদ সদস্যদ এবং গৌরবময় মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর শহীদদের রুহের মাগফেরাত এবং দেশের শান্তি, মঙ্গল ও উন্নয়নের জন্য বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়াও দূতাবাস আয়োজিত এক আলোচনা সভায় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং শহীদ শেখ রাসেল স্মরণে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

আলোচনা সভায় বক্তারা ১৯৭৫ সালের ১৫ আগস্টে ঘাতকদের হাতে নিহত ছোট্ট শেখ রাসেলকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে বলেন, শেখ রাসেল আজ বিশ্বে অধিকার বঞ্চিত শিশুদের প্রতীক। বক্তারা বলেন, ছোট্ট শেখ রাসেল বেঁচে থাকলে জাতি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতোই একজন দূরদর্শী ও আদর্শ নেতা পেতে পারতো, যাকে নিয়ে দেশ ও জাতি গর্ব করতো।

সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত সালাহউদ্দিন নোমান চৌধুরী শহীদ শেখ রাসেলের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাংলাদেশের শিশুদের শহীদ শেখ রাসেলের জীবন ও তাঁর আত্মত্যাগের বিষয়টি সম্পর্কে অবহিত করতে হবে।

তিনি বলেন, নতুন প্রজন্মকে উপযুক্ত শিক্ষার মাধ্যমে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে ও তাদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে, যাতে করে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর শিক্ষা এবং আদর্শের আলোকে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়নে সম্মিলিতভাবে কাজ করতে পারে।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।