ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কড়া নাড়ছে শীত

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
কড়া নাড়ছে শীত

ঢাকা: আশ্বিন চলে গেল। হেমন্তের শুরুতে এসে রাতে মিলছে হিমেল হাওয়া।

দিনের বেলাও ত্বকে পড়ছে টান। যেন কড়া নাড়ছে শীত।
 
ঋতুর হিসেবে শীতকাল আসতে আরও দু’মাস বাকি। তবে আবহাওয়া অফিস বলছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু তথা বর্ষা দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। আর সেই স্থানে এসে পূরণ হওয়ার অপেক্ষায় রয়েছে উত্তর-পশ্চিম মৌসুমী বায়ু, যা হিমালয় থেকে নিয়ে আসছে ঠাণ্ডা বাতাস। ফলে রাতের শীতের আভাস মিলছে। বিশেষ করে গ্রাম অঞ্চলে সকাল-বিকেল কুয়াশাও পড়তে শুরু করেছে। রাতে গায়ে নিতে হচ্ছে অপেক্ষাকৃত মোটা কাপড়।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেওয়ার আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

এ অবস্থায় রোববার (১৬ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ০৮-১২ কিলোমিটার।

আগামী দু’দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত পাঁচদিনের শুরুতে আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

শনিবার দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুতুবদিয়ায়, ২ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ভোলায়, ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়নি, আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
ইইউডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।