ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জেলা পরিষদ নির্বাচন

অস্ত্র বহন ও যানবাহন চলাচলে আরএমপির নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
অস্ত্র বহন ও যানবাহন চলাচলে আরএমপির নিষেধাজ্ঞা

রাজশাহী: আগামী সোমবার (১৭ অক্টোবর) রাজশাহী জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের ভোটগ্রহণ উপলক্ষে অস্ত্র বহন ও যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

জেলায় ভোটগ্রহণ হলেও একটি নির্বাচনী ভোটকেন্দ্র মেট্রোপলিটন এলাকার মধ্যে পড়ছে। এটি হচ্ছে পবা উপজেলা পরিষদ।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) রফিকুল আলম বাংলানিউজকে জানান, আইনি ক্ষমতাবলে পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক এ ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছেন। এতে বলা হয়েছে- রাজশাহীর পবা উপজেলার উল্লিখিত ভোটকেন্দ্রের শান্তি-শৃঙ্খলা বজায় রক্ষার উদ্দেশে অস্ত্র বহনে ও যানবাহন চলাচলে বেশ কিছু বিধিনিষেধ মানতে হবে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নির্বাচনের তিন দিন আগ থেকে অর্থাৎ ১৪ অক্টোবর থেকে নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের তিন দিন অর্থাৎ ২০ অক্টোবর পর্যন্ত রাজশাহীর পবার উল্লিখিত ভোটকেন্দ্রের আশপাশ এলাকায় সব ধরনের বৈধ আগ্নেয়াস্ত্রসহ চলাচল, অস্ত্র বহন বা প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিভিন্ন প্রাতিষ্ঠানিক নিরাপত্তা কর্মীদের অস্ত্র এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হিসেবে বিবেচিত হবে না।

এছাড়া আগামী সোমবার দিনগত ১২টা থেকে ১৭ অক্টোবর দিনগত রাত ১২টা পর্যন্ত রাজশাহীর পবা উপজেলার উল্লিখিত ভোটকেন্দ্রের আশপাশের এলাকায় যন্ত্রচালিত যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আর ১৫ অক্টোবর দিনগত রাত ১২টা থেকে ১৮ অক্টোবর সকাল ৬টা পর্যন্ত রাজশাহীর উল্লিখিত ভোটকেন্দ্রের আশপাশের এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে এ নিষেধাজ্ঞায় সংশ্লিষ্ট রির্টানিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এগুলো ছাড়া জাতীয় মহাসড়ক দিয়ে বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।