ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

উদ্ধার করা সেই শঙ্খিনী সাপ সাতছড়িতে মুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
উদ্ধার করা সেই শঙ্খিনী সাপ সাতছড়িতে মুক্ত শঙ্খিনী সাপটি

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার শ্রীবাড়ি চা বাগানে পাচারকারীদের হাত থেকে উদ্ধার করা শঙ্খিনী সাপটিকে সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের হবিগঞ্জ জেলা কার্যালয় থেকে সাপটিকে সেখানে নিয়ে অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- অধিদপ্তরের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী ও বন বিভাগের সাতছড়ি বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরীসহ অন্যান্যরা।

এর আগে, বুধবার (১২ অক্টোবর) দু’জন পাচারকারীর হাত থেকে সাপটি উদ্ধার করা হয়।

স্থানীয় প্রকৃতিপ্রেমী রবি কাস্তা বলেন, বুধবার বিকেলে দু’জন লোক শঙ্খিনী সাপটি বস্তার ভেতরে করে দাঁড়াগাঁও-শ্রীবাড়ি সড়ক দিয়ে নিয়ে যাচ্ছিলেন। এলাকার পল্লী চিকিৎসক মো. নাসির উদ্দিন খান শ্রীবাড়ি চা বাগানের কাকনীর পাড়া এলাকায় তাদের গতিরোধ করলে তারা বস্তাটি ফেলে পালিয়ে যায়। পরে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে খবর দিলে তারা সাপটিকে উদ্ধার করে।

ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, একটি চক্র বাংলাদেশ থেকে সাপ ধরে চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে। এ দু’জন ওই চক্রের সদস্য হয়ে থাকতে পারেন।

তিনি আরও বলেন, শঙ্খিনী সাপ নিশাচর প্রাণী। এক সময় এ সাপটি জমি বা খেতের আইলে দেখা যেতো। তবে জমিতে অতিরিক্ত কীটনাশক ব্যবহারের ফলে এদের অস্তিত্ব বিলীন হয়ে গেছে।

প্রসঙ্গত, শঙ্খিনীর ইংরেজি নাম ব্যান্ডেড ক্রেইট। এটি এলাপিডি পরিবারভুক্ত এক প্রকার বিষধর সাপ। এরা ছোট প্রজাতির অন্য সাপ খেয়ে জীবন ধারণ করে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।