ঢাকা, রবিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

ঢাকাসহ দেশের অর্ধেক এলাকা বিদ্যুৎহীন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২২
ঢাকাসহ দেশের অর্ধেক এলাকা বিদ্যুৎহীন

ঢাকা: বিদ্যুতের পূর্বাঞ্চলীয় গ্রিড ফেল করায় দেশের একটি বড় অংশ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।  

মঙ্গলবার (৪ অক্টোবর) বেলা দুইটার দিকে এ বিপর্যয় ঘটে বলে বিদ্যুৎ বিতরণে সরকারি কোম্পানি পাওয়ার গ্রিডের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা নিশ্চিত করেছেন।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এ কর্মকর্তা জানান, এই গ্রিডের আওতায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। ফলে এই চার বিভাগের বিদ্যুৎ নেই বললেই চলে।

এ বিপর্যয়ের কারণ তাৎক্ষণিকভাবে জানাতে না পারলেও তিনি বলেন, কারণটা জানার পাশাপাশি বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুনঃস্থাপনের চেষ্টা চলছে।

বিদ্যুৎ সরবরাহ আবার চালু করতে কত সময় লাগতে পারে- এমন প্রশ্নের উত্তরে পাওয়ার গ্রিডের এই কর্মকর্তা বলেন, বেশ কয়েক ঘণ্টা লাগবে। কারণ, গ্রিড বিপর্যয় হলে সব বিদ্যুৎকেন্দ্র স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। তার প্রতিটি ম্যানুয়ালি চালু করতে হয়।

তিনি আরও বলেন, এটি আবার বেশ কষ্টসাধ্য এ কারণে যে, বন্ধ কেন্দ্র চালু করতেও বিদ্যুৎ লাগে। সে জন্য দেশে চালু আছে এমন কেন্দ্র থেকে বা চালু করতে বিদ্যুৎ লাগে না, এমন কেন্দ্রে আগে উৎপাদনে নিয়ে আসতে হয়। তারপর সেখান থেকে বিদ্যুৎ নিয়ে অন্য কেন্দ্র চালু করতে হয়। এভাবে প্রতিটি কেন্দ্রই আলাদা আলাদা চালু করার পর তার আওতাধীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ চালু করতে হয়।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২২, আপডেট: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২২
আরকেআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa