ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘অচিরেই মেক্সিকোর সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম জোরদার হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
‘অচিরেই মেক্সিকোর সঙ্গে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম জোরদার হবে’

ঢাকা: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, প্রাকৃতিক সম্পদে ভরপুর অত্যন্ত সম্ভাবনাময় ও বৈচিত্র্যময় একটি দেশ মেক্সিকো। দেশটির রয়েছে সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য।

আগামী ১ অক্টোবর বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদিত হবে বলে আশা করা যাচ্ছে। এটি সম্পাদিত হলে অচিরেই মেক্সিকোর সঙ্গে আমাদের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম আরো জোরদার ও বেগবান হবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।  

এর আগে প্রতিমন্ত্রী বুধবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ দূতাবাস মেক্সিকোর আয়োজনে মেক্সিকো প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় ফ্রান্স নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা, মেক্সিকো দূতাবাসের কাউন্সেলর শাহনাজ আক্তার রানু, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ আলতাফ হোসেনসহ মেক্সিকোতে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, রাজনৈতিক নেতা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বলেন, মেক্সিকোতে ই-পাসপোর্ট চালুর বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পাসপোর্ট অধিদপ্তরের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করা হবে।

বাংলাদেশ থেকে তুলা আমদানির বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রতিমন্ত্রী এ সময় ব্যবসায়ীদের পরামর্শ দেন। এছাড়া তিনি মেক্সিকো থেকে এমবিবিএস পাস করা একজন বাংলাদেশি ডাক্তারের বিএমডিসির সার্টিফিকেট পেতে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

সভায় অংশগ্রহণকারী সবাই বাংলাদেশে মেক্সিকো দূতাবাস চালুর বিষয়ে প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।