ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫ দফা দাবিতে দুর্যোগ ব‍্যবস্থাপনা অধিদফতরের সামনে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
৫ দফা দাবিতে দুর্যোগ ব‍্যবস্থাপনা অধিদফতরের সামনে মানববন্ধন

ঢাকা: দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২-এর আওতায় জনবল কাঠামো, পদ আপগ্রেডেশন ও নিয়োগবিধি বাস্তবায়নসহ ৫ দফা দাবিতে দুর্যোগ ব‍্যবস্থাপনা অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধন করেছেন।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীতে প্রধান কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

 

বক্তারা বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ সালে পাস হওয়ার ১০ বছর পার হলেও এ আইনের আওতায় প্রস্তাবিত নিয়োগবিধি, পদ আপগ্রেডেশন ও জনবল কাঠামো অনুমোদন হয়নি। ফলে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের বিভিন্ন পদ আপগ্রেডেশন ও নতুন প্রায় ৪ হাজারের অধিক পদ সৃষ্ট না হওয়া ছাড়াও ৪১৬টি বিভিন্ন পদ শূন্য রয়েছে। এতে অধিদফতর এবং মাঠ পর্যায়ের কাজ কর্মে স্থবিরতা নেমে এসেছে। এ কারণে অধিদফতরের কর্মকর্তা ও কর্মচারীদের মনে চরম হতাশা বিরাজ করছে, যা আগামীর যে কোনো দুর্যোগ মোকাবিলার জন্য বিরাট অন্তরায়। বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, ভূমিকম্পসহ দেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগ সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা ও ক্ষয়ক্ষতি লাঘবে, মানবিক সহায়তা ত্রাণ বিতরণে যারা দিনরাত অক্লান্ত পরিশ্রম করে বাংলাদেশকে সারা বিশ্বে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছে তারা হচ্ছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কর্মকর্তা ও কর্মচারী। কিন্তু দুঃখের বিষয় বঙ্গবন্ধুর হাতে গড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা ২০২২ সালেও অবহেলিত ও বঞ্চিত।

বক্তারা আরও বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঠিক পদমর্যাদা না থাকায় দুর্যোগ ব্যবস্থাপনার সঠিক লক্ষে বাংলাদেশ এখনো পৌঁছাতে পারেনি। তাই দেশের যেকোনো কঠিন দুর্যোগ মোকাবিলার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো, পদ আপগ্রেডেশন ও নিয়োগবিধি বাস্তবায়ন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) পদের আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ আপগ্রেডেশন, সচিবালয়ের মতো দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কর্মচারীদের পদনাম পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের সব শূন্যপদ/পদোন্নতি/চলতি দায়িত্ব নিয়োগের মাধ্যমে পূরণের এই ৫টি যৌক্তিক দাবি নিয়ে অধিদফতরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ ৮/১০ বছর ধরেই সুশৃঙ্খল আন্দোলন করে আসছে। এই পরিষদ উক্ত অধিদফতরের যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘদিন ধরে আলোচনা সভা, স্মারকলিপি প্রদান, সংবাদ সম্মেলন, মানববন্ধন ইত্যাদিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। এসব দাবির যৌক্তিক পর্যালোচনায় কর্তৃপক্ষ মৌখিক ঐক্যমত প্রকাশ করলেও বাস্তবায়নের কোনো কার্যকর পদক্ষেপ পরিলক্ষিত না হওয়ায় এ অধিদফতরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ