ঢাকা, শুক্রবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

পঞ্চগড়ে নৌকাডুবিতে নিহত ৬৮, তৃতীয় দিনে উদ্ধার ১৮ মরদেহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
পঞ্চগড়ে নৌকাডুবিতে নিহত ৬৮, তৃতীয় দিনে উদ্ধার ১৮ মরদেহ

পঞ্চগড়: বোদা উপজেলায় করতোয়া নদীর ওপারে বদেশ্বরী মন্দিরে পূজা দিতে গিয়ে নৌকাডুবির ঘটনায় স্থানীয়দের সহায়তায় এখন পর্যন্ত ৬৮ মরদেহ উদ্ধার করেছে প্রশাসন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) উদ্ধার হয় নৌকাডুবির ঘটনায় নিহত আরও ১৮ জনের মরদেহ।

রাত ৮টার দিকে তৃতীয় দিনের অভিযান শেষ হয়েছে। বুধবার (২৭ সেপ্টেম্বর) ভোর হতে আবারও উদ্ধার অভিযান কার্যক্রম পরিচালনা করবে ফায়ার সার্ভিসের ডুবুরি দল।

এর আগে সোমবার (২৬ সেপ্টেম্বর) ঘটনার দ্বিতীয় দিনে পঞ্চগড়ের বিভিন্ন স্থান থেকে ২৫ জনের মরদেহ উদ্ধার হয়। আর ঘটনার দিন রোববার ((২৫ সেপ্টেম্বর) উদ্ধার হয় ২৫টি লাশ।

এদিন দুপুরে উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাটে করতোয়া নদী নৌকা দিয়ে পার হওয়ার সময় দুর্ঘটনাটি ঘটে।

জানা গেছে, বোদা উপজেলার হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বড় অনুষ্ঠানে মহালয়া অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন নিহতরা। তাদের যাত্রা পথের একমাত্র অবলম্বন ছিল নৌকাটি। নৌকায় উঠে উৎসবে মেতে ওঠায় দুর্ঘটনাটি ঘটে।

স্থানীয়দের অভিযোগ অন্য জায়গায়। ঘাট কর্তৃপক্ষ এবং ঘটনাস্থলে পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যদের উপস্থিতি থাকার পরও নৌকায় অতিরিক্ত যাত্রী কেন তোলা হয়েছিল প্রশ্ন রয়েছে তাদের।

গত রোববার দুপুরে দুর্ঘটনাটি ঘটার পর রাত ১১টা পর্যন্ত উদ্ধার অভিযান চলে। সোমবার ভোর থেকে নতুন করে উদ্ধার অভিযান শুরু হয়। মঙ্গলবার তৃতীয় দিনসহ উদ্ধার হয়েছে ২১ শিশু, ৩০ নারী ও ১৭ জন পুরুষের মরদেহ। নিহতদের মধ্যে ১৭ জনের অধিকাংশ সনাতন ধর্মাবলম্বী বলে জানা গেছে।

নিহতদের মধ্যে এ ঘটনায় পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার ১৭ জন; বোদা উপজেলার ৪৫ জন; আটোয়ারী উপজেলার দুজন, ঠাকুরগাঁওয়ের ৩ জন ও পঞ্চগড় সদরের একজন রয়েছেন।

নিহতদের মধ্যে নাম জানা গেছে- হাতেম আলী (৭০) শ্যামলী রানি (১৪), লক্ষী রানি (২৫), অমল চন্দ্র (৩৫) শোভা রানি (২৭), দিপঙ্কর (৩) পিয়ন্ত (২.৫) রুপালি ওরফে খুকি রানি (৩৫), প্রমিলা রানি (৫৫) অনবালা (৬০) সুনিতা রানি (৬০), ফাল্গুনী (৪৫) প্রমিলা দেবী (৭০), জ্যোতিশ চন্দ্র (৫৫), তারা রানি (২৫), বিষ্ণু (৩), সফলতা রানি (৪০), বিলাশ চন্দ্র (৪৫), শ্যামলী রানি ওরফে শিমুলি (৩৫), উশোশি (৮), তনুশ্রী (৫), শ্রেয়সী, প্রিয়ন্তী (৮), সনেকা রানী (৬০), ব্রজেন্দ্র নাথ (৫৫), ঝর্ণা রানী (৪৫), দীপ বাবু (১০), সূচিত্রা (২২), কবিতা রানী (৫০), বেজ্যে বালা (৫০), দিপশিখা রানী (১০), সুব্রত (২), জগদীশ (৩৫), যতি মিম্রয় (১৫), গেন্দা রানী (৫০), কনিকা রানী (৪০), সূমিত্রা রানী (৪৫), আদরী (৫০), পূষ্পা রানী (৫০), প্রতিমা রানী (৩৯), শৈলবালা, সূর্যনাথ বর্মন (১২), হরিকেশর বর্মন (৪৫), নিখিল চন্দ্র (৬০), সুশীল চন্দ্র (৬৫), যুথি রানী (০১), রাজমোহন অধিকারী (৬৫), রূপালী রানী (৩৮), প্রদীপ রায় (৩০) এবং পারুল রানী (৩২) ও প্রতিমা রানী (৩৯), সনেকা (৫৭), হরিকিশোর (৪৫), শিল্টু বর্মন (২৮), মহেন চন্দ্র (৩০), ভুমিকা রায় পূজা (১৫), আঁখি রানী (১৬), সুমি রানী (৩৪), পলাশ চন্দ্র বর্মণ (১৭), ধৃতি রানী (১০), সবিজ রায় (৮), পুতুল (১৫), কবিতা (১১), যত্না রানী (৪০), মলিন্দ্র নাথ বর্মণ (৪৬), মুনিকা (৩৮), দোলা রানী (৫)।

মঙ্গলবার রাতে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দ্বীপংকর রায় বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি আরও বলেন, এ ঘটনায় এখনও চারজন এখনো নিখোঁজ। তাদের উদ্ধার না করা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa