ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে জলবায়ুর ন্যায্য দাবিতে ধর্মঘট-পদযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
ফেনীতে জলবায়ুর ন্যায্য দাবিতে ধর্মঘট-পদযাত্রা

ফেনী: ফ্রাইডেস ফর ফিউচারের আহ্বানে ‘বৈশ্বিক জলবায়ু ধর্মঘটে’ একাত্মতা প্রকাশ করে জলবায়ুর ন্যায্য দাবিতে ধর্মঘট ও পদযাত্রা করেছে পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের ফেনী ইউনিট।

ফেনীর ট্রাংক রোডে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) অর্ধশতাধিক জলবায়ু যোদ্ধা ধর্মঘটে অংশ নেন।

এ সময় সমবেত জলবায়ু যোদ্ধারা নানা দাবি সম্বলিত প্লাকার্ড নিয়ে বিভিন্ন স্লোগান দিয়ে তাদের দাবি প্রদর্শন করেন।

ইয়ুথনেট ফেনী জেলাসহ- সমন্বয়কারী জাহিদ হাসানের সভাপতিত্বে ধর্মঘটে বক্তব্য রাখেন জলবায়ু যোদ্ধা ইমাম উদ্দিন আহম্মেদ ইমন, আশরাফ হোসেন, জাবের ইয়াকুব, সৈয়দা নুসরাত আনিকা, ফাহিম মুনতাসীর তন্নী প্রমুখ।  

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ফেনী জেলারসহ- সমন্বয়কারী জাহিদ হাসান বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য ধনী দেশগুলো দায়ী। অথচ বাংলাদেশসহ সারাবিশ্ব ক্ষতিগ্রস্ত ও গভীর সংকটে পরেছে। তাদেরকেই নিতে হবে বাড়তি দায়িত্ব, দ্রুততম সময়ে প্রতিশ্রুতি অর্থ দিতে হবে।  

তিনি বলেন, জলবায়ু সুবিচারের দাবিতে উন্নত দেশগুলোকে জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশগুলোকে ক্ষতিপূরণ দেওয়ার যোগ্য পথ নকশাপ্রণয়ন, দ্রুত বাস্তবায়ন এবং অধিকার ভিত্তিতে অভিযোজন তহবিল সরবরাহ করতে হবে।

জলবায়ুযোদ্ধা আশরাফ হোসেন বলেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিরহার ১.৫ ডিগ্রির মধ্যে রাখতে উন্নত দেশগুলোকে চাপ দেওয়া এবং কার্বন নিঃসরণ কমাতে জীবাশ্ম জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদনে বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বন্ধসহ জলবায়ু দূষণ থামানোর দাবি জানাচ্ছি। পাশাপাশি তরুণদের ভবিষ্যতের সুরক্ষায় অনড় প্রজন্ম জলবায়ু সুবিচার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক আইনগত বাধ্য বাধকতা প্রণয়ন করা এখন সময়ের দাবি।

কিশোরী গ্রেটা থুনবার্গ জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানিয়েছে ২০১৮ সালের আগস্টে সুইডিশ পার্লামেন্টের বাইরে ‘স্কুল স্ট্রাইক ফর দ্য ক্লাইমেট’ লিখিত একটি প-্যাকার্ড হাতে প্রতি শুক্রবার অবস্থান কর্মসূচি শুরু করেন। পরে এ আন্দোলন নিয়ে তিনি বিভিন্ন প্লাটফর্মে কথাবলতে শুরু করেন। এর নাম করণ করেন ‘ফ্রাইডেস ফর ফিউচার’। সারাবিশ্বে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়েছে আন্দোলন।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এসএইচডি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।