ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিকের ১৬ কোটি টাকা বকেয়া পরিশোধ করল বেপজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
শ্রমিকের ১৬ কোটি টাকা বকেয়া পরিশোধ করল বেপজা

সাভার (ঢাকা): ঢাকা ইপিজেডে বন্ধ হয়ে যাওয়া ইন্দোনেশিয়ান মালিকানাধীন মেসার্স এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেডের সব শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীর বকেয়া পাওনা ১৬ কোটি ১০ লক্ষাধিক টাকা পরিশোধ করেছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)।

রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুরে আশুলিয়ার ঢাকা ইডিজেডের বেপজা ভবনের সম্মেলন কক্ষে বকেয়া টাকার চেক শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে হস্তান্তর করা হয়।

 

বেপজা কর্তৃপক্ষ জানান, গত ২০২০ সালের ১৭ জানুয়ারি ঢাকা ইপিজেডের (নতুন জোন) অবস্থিত এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেড এ টাইপের এই কারখানাটির নির্বাহী পরিচালক মি. সাং ওয়ে মিনসহ সব বিদেশি কর্মী বেপজা ও কোম্পানির দেশীয় ম্যানেজমেন্টকে কোনো কিছু না জানিয়ে দেশ ত্যাগ করেন। প্রতিষ্ঠানটির সার্বিক অবস্থা ও শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের বেতন ভাতা পরিশোধের বিষয়টি বিবেচনায় নিয়ে বেপজার নির্বাহী চেয়ারম্যানের সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে কারখানাটির নির্বাহী পরিচালক মি. সাং ওয়ে মিনকে বাংলাদেশে ফিরিয়ে আনেন। পরবর্তীতে ২০২০ সালের মার্চের শুরু থেকে দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় প্রথমে ৪৫ দিন এবং পরে ১৫ দিন লে-অফ ঘোষণা করেন কর্তৃপক্ষ। মূলত সাব-কন্ট্রাকে কাজ কমে যাওয়ায় এ কারখানাটি করোনার কারণে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন ভাতা পরিশোধ করতে পারছিল না। পরে ২০২১ সালের ৯ মে সব বেতন-ভাতা বকেয়া রেখে কারখানাটি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে শ্রমিকদের বকেয়া পাওনা দ্রুত পরিশোধের জন্য বেপজা কর্তৃপক্ষ গত ২০২২ সালের ৬ মার্চ বন্ধ হয়ে যাওয়া মেসার্স এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেডের ইনভেন্টরী ও মূল্য নিরুপণ করা স্থাপনা, মেশিনারি ও অন্যান্য মালামাল উন্মুক্ত দরপত্র আহ্বানের মাধ্যমে বিক্রির জন্য নির্দেশ দেন এবং নিলামে কারখানাটি সব্বোর্চ দরদাতা প্রতিষ্ঠান মেসার্স হেলিকন লিমিটেড ৭৩ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৫০০ টাকায় নিলাম বিক্রি করা হয়। নিলামের ওই টাকা থেকেই সব শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের সকল বকেয়া বেতন ও ভাতা পরিশোধ বাবদ ১৬ কোটি ১০ লাখ ৪১ হাজার ৬৮৪ টাকা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হলো।

বেপজার নির্বাহী পরিচালক মো. আব্দুস সোবহান বলেন, বন্ধ হয়ে যাওয়া এভান্ট গার্ড ফ্যাশন লিমিটেডের ১০৪৯ জন শ্রমিকের টাকা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হয়। এর আগে কারখানাটি নিলাম করা হলে ৭৩ কোটি ৫০ লাখ টাকা বিক্রি করা হয়। যার ফলশ্রুতিতে ১৫ মাস পরে হলেও ওই কারখানার সব কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধ করা হল।

উল্লেখ্য, এর আগে ঢাকা ইপিজেডের এ ওয়ান বিডি লিমিটেডের শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বকেয়া ১৮ কোটি টাকারও বেশি এবং মেসার্স শাইন ফ্যাশন কোং প্রা. লিমিটেডের ৩০ কোটি টাকাও বেশি বকেয়া টাকা পরিশোধ করে বেপজা কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
এসএফ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।