ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রানি এলিজাবেথের শোক বইয়ে স্বাক্ষর করেছেন ড. মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
রানি এলিজাবেথের শোক বইয়ে স্বাক্ষর করেছেন ড. মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য খোলা শোক বইয়ে স্বাক্ষর করেছেন। বুধবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে গিয়ে এই শোক বইতে স্বাক্ষর করেন তিনি।

শোক বইয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন লিখেছেন, রানি দ্বিতীয় এলিজাবেথ মানব ইতিহাসে একটি অতুলনীয় উত্তরাধিকার রেখে গেছেন, আর সম্মান ও মর্যাদার সঙ্গে তিনি জীবন অতিবাহিত করে গেছেন।

শোক বইয়ে স্বাক্ষরের সময় বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন উপস্থিত ছিলেন। শোক বই স্বাক্ষরের পর রানি এলিজাবেথের স্মৃতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ড. মোমেন বলেন, ১৯৬১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে রানির সফরের সময় এবং ২০১০ সালে নিউইয়র্কে জাতিসংঘে রানির সফরের সময় তার সঙ্গে সাক্ষাতের সুযোগ হয়েছিল।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী শোক বইয়ে স্বাক্ষরের জন্য ব্রিটিশ হাইকমিশনে এসে পৌঁছালে হাইকমিশনার তাঁকে স্বাগত জানান। রানির প্রতি সম্মান প্রদর্শনের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান হাইকমিশনার।

উল্লেখ্য, স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে গত ৮ সেপ্টেম্বর মৃত্যু হয় রানি এলিজাবেথের। আগামী ১৯ সেপ্টেম্বর ওয়েস্টমিন্সটার অ্যাবেতে অন্ত্যেষ্টিক্রিয়া হবে। পরে সেইন্ট জর্জ চ্যাপেলে রানিকে সমাহিত করা হবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।