ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

শেখ রাসেলের নামে স্পেশাল কেয়ার নিউবর্ন ইউনিটের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
শেখ রাসেলের নামে স্পেশাল কেয়ার নিউবর্ন ইউনিটের উদ্বোধন

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজসহ (ঢামেক) দেশের অন্যান্য হাসপাতালে শেখ রাসেল স্পেশাল কেয়ার নিউবর্ন ইউনিটের (এসসিএএনইউ) উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একই সঙ্গে তিনি ঢামেক হাসপাতালে চলমান কিছু কার্যক্রম পরিদর্শন করেছেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বেলা তিনটার দিকে স্বাস্থ্যমন্ত্রী এসসিএএনইউর উদ্বোধন করেন। এ তথ্য জানিয়েছে ঢামেকের পরিচালক বিগ্রেডিয়ার  জেনারেল মো. নাজমুল হক।

নবজাতকদের জীবন রক্ষায় এসসিএএনইউ অপরিহার্য। আমাদের দেশে যেখানে প্রসবকালীন জটিলতার কারণে শিশু মৃত্যুর ঝুঁকি থাকে। সেখানে ঢামেকসহ অন্যান্য মেডিক্যাল কলেজে এসসিএএনইউ নবজাতকদের জীবন রক্ষায় ব্যাপক ভূমিকা রাখবে। বঙ্গবন্ধুর শিশু পুত্র শেখ রাসেলের নামে এসসিএএনইউগুলোর নামকরণ হওয়ায় সেন্টারগুলো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদরের ছায়াতলে থেকে বাড়তি গুরুত্ব পাবে বলেই বিশ্বাস সংশ্লিষ্টদের।

বাংলাদেশে ৬৫ শতাংশ মা কেবলমাত্র মাতৃদুগ্ধ দিয়েছেন তাদের শিশুদের, যা সার্ভেকৃত দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। সাম্প্রতিক সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন তথ্য জানিয়েছে। শিশু বিকাশে মায়ের দুধের বিকল্প নেই এ বার্তা সবার কাছে পৌঁছে দেওয়ার জন্যই শিশু বান্ধব হাসপাতাল হিসেবে ঢামেকে শিশু বহির্বিভাগের পাশে আধুনিকায়ন করে নতুনভাবে মাতৃদুগ্ধ দান কেন্দ্র স্থাপন করা হয়েছে। এর ফলে ঢামেকে আগত মায়েরা সুন্দর পরিবেশে শিশুদের বুকের দুধ পান করাতে পারবেন এবং এ ব্যাপারে প্রয়োজনীয় তথ্যও জানতে পারবেন।

এছাড়া দূরের কোনো রোগী ঢামেক হাসপাতালে মারা গেলে তাদের দাফনের ব্যবস্থা রাখা হয়েছে। রোগীদের সুবিধার জন্য অ্যাম্বুলেন্স অ্যাপ চালু করা হয়েছে। রোগীরা যাতে হয়রানির শিকার না হন এবং কম খরচে গন্তব্যে পৌঁছাতে পারেন সে লক্ষ্যেই এ অ্যাম্বুলেন্স অ্যাপ সেবা চালু করা হয়।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এজেডএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।