ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

খুলনায় আটক ২৫ দালালকে বিভিন্ন মেয়াদে সাজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
খুলনায় আটক ২৫ দালালকে বিভিন্ন মেয়াদে সাজা

খুলনা: খুলনা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে অভিযান চালিয়ে ১৯ জনকে কারাদণ্ড ও ছয়জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া পাঁচজনের অপরাধ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেওয়া হয়েছে।

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আল আমিন।

অভিযান শেষে বিকেলে র‌্যাব-৬ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোসতাক আহমেদ বলেন, একটি সংঘবদ্ধ দালাল চক্র দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের ড্রাইভিং লাইসেন্স, গাড়ির কাগজপত্র ও বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণের সুযোগ করে দেওয়ার নাম করে টাকা হাতিয়ে নিচ্ছে। এমন গোপন খবরের ভিত্তিতে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসকের কার্যালয় খুলনার সমন্বয়ে খুলনা বিআরটিএ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র‌্যাব। এ সময় দালাল চক্রের ২৫ সদস্যকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড দিয়ে এবং পাঁচ জনের অপরাধ প্রমাণিত না হওয়ায় অব্যাহতি দেওয়া হয়। এদের মধ্যে দণ্ডবিধি-১৮৬০ এর ২৯১ ধারা মোতাবেক ইকলাস হোসেন (৩২), বিশ্বজিৎ দাস (৩৫), মো. রাশেদুল ইসলামকে (৩০) সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড। এছাড়া দেবাশীষ দেকে (৩৮) ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড। মো. বেল্লাল হোসেন (৩০), মো. ইকবাল বেগ (৪০), আব্দুর রাজ্জাক মোল্লা (৪০), সুবাস চন্দ্র সরকার (৬০), মো. মুনিরুল ইসলাম (২৯), মো. রবিউল মোল্লা (২৬), শেখ নাঈম (৩০), আহসান হাবিবকে (৪৮) ১৪ দিনের বিনাশ্রম কারাদণ্ড। মো. রুহুল আমিন টুটুল (৫০), মো. রাউসুল ইসলাম রাব্বি (৩০), আহাদ আলী (৩০), মো. মাসুম হোসেন (২৫), মো. মোক্তার হোসেন (৪৮), জহিরুল ইসলাম (২৮), মো. শাকির হোসেন (৪০), আব্দুল কাদেরকে (৩৭)  ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড। রাজিব মল্লিককে (৩৫) ২০০ টাকা অর্থদণ্ড। আরিফুজ্জামানকে (২৫) ৩০০০ টাকা অর্থদণ্ড। মো. আতিয়ার রহমান (৫২), মো. জাহিদুল ইসলাম (২৮), মো. কামাল হোসেনকে (৪৯)  ১০ হাজার টাকা অর্থদণ্ড ও মো. সোহেল রানাকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

তিনি বলেন, সর্বমোট ১৯ জন দালাল চক্রের সদস্যকে বিভিন্ন মেয়াদে সাজা ও ছয় জন সদস্যকে সর্বমোট ৫৩ হাজার ২০০ টাকা অর্থদণ্ড করা হয়। জরিমানার অর্থ সংশ্লিষ্ট ব্যক্তিরা তাৎক্ষণিক সরকারি কোষাগারে জমা করা হয়। এছাড়া সাজাপ্রাপ্ত আসামিদের সরাসরি খুলনা কেন্দ্রীয় কারাগারে পাঠানো  হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।