ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউরোপের সঙ্গে কৌশলগত সম্পর্কে ঝুঁকছে বাংলাদেশ

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
ইউরোপের সঙ্গে কৌশলগত সম্পর্কে ঝুঁকছে বাংলাদেশ

ঢাকা: ইউরোপের সঙ্গে ধীরে ধীরে কৌশলগত সম্পর্ক বাড়াচ্ছে বাংলাদেশ। ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের পাশাপাশি বহুমুখী সম্পর্কও বিস্তৃত করতে চাইছে বাংলাদেশ।

এই লক্ষ্যে ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে কৌশলগত সহযোগিতা বাড়াতে আগ্রহী সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ইউরোপের সঙ্গে কৌশলগত সম্পর্কের অংশ হিসেবে বাংলাদেশ ইতোমধ্যেই বেশ কয়েকটি দেশের সঙ্গে প্রতিরক্ষা খাতে সহযোগিতা বাড়াচ্ছে। বিশেষ করে যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, জার্মানি, চেক রিপাবলিক ও পোল্যান্ডের সঙ্গে প্রতিরক্ষা খাতে অংশীদারত্ব বাড়াচ্ছে বাংলাদেশ।


ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)বেশ কয়েকটি দেশ থেকে সমুদ্রখাতে সহযোগিতা নিচ্ছে বাংলাদেশ৷ দেশগুলো হচ্ছে-যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ও নরওয়ে। তারা এই খাতে বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে।

সেই সঙ্গে ইউরোপের দুটি দেশ থেকে সাইবার নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা নিচ্ছে বাংলাদেশ। দেশ দুটি হলো জার্মানি ও এস্তোনিয়া।

আর সন্ত্রাস বিরোধী কার্যক্রমেও বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে ইইউ ও যুক্তরাজ্য। এছাড়া বাংলাদেশের ই-পাসপোর্ট তৈরিতে সহযোগিতা দিচ্ছে জার্মানি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ তৈরি ও বাংলাদেশের এয়ার নেভিগেশন সিস্টেমে সহযোগিতা দিচ্ছে ফ্রান্স। এছাড়া শান্তি রক্ষায় ক্যাপাসিটি বিল্ডিং ও সরঞ্জাম সরবরাহে বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে ইউরোপ।

রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান জানিয়েছেন, ইতালির কাছ থেকে সামরিক সহযোগিতার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। আশাকরি এ লক্ষ্যে আগামী বছরের ফেব্রুয়ারি মধ্যে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলানিউজকে বলেন, ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশ বহুমুখী সম্পর্ক বিস্তৃত করতে আগ্রহী। শুধুমাত্র বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্কের মধ্যে সীমিত না থেকে আমরা আরও অনেক খাত নিয়ে কাজ করছি। আশাকরি আগামী দিনে এই সম্পর্ক আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।