ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চাকরি দেওয়ার নামে প্রতারণায় ১২ বছর সাজা, ১০ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
চাকরি দেওয়ার নামে প্রতারণায় ১২ বছর সাজা, ১০ লাখ টাকা জরিমানা

রাজশাহী: সরকারি চাকরি দেওয়ার নাম করে বিভিন্ন মানুষের কাছ টাকা হাতিয়ে নেওয়া এক প্রতারক যুবককে ১২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালত।  

ওই প্রতারককে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।  

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। তবে এই মামলার আসামি পলাতক রয়েছেন।

দণ্ডপ্রাপ্ত আসামির নাম মোজাফফর হোসেন রনি (২৫)। তার বাড়ি রংপুরের পঞ্চগড়ে। তিনি দেবীগঞ্জ থানার ভণ্ডপাল গ্রামের বাদশা মিয়ার ছেলে। ডিজিটাল নিরাপত্তা আইনে আজ রনিকে পৃথক তিনটি ধারায় মোট ১২ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

এর মধ্যে একটি ধারায় ৫ বছর সশ্রম কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড। অপর ধারায় ৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের আরও একটি ধারায় ৩ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। জরিমানা করা হয়েছে ২ লাখ টাকা। অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড।

রায় ঘোষণার পর রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা বেগম এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, প্রতারণার এ ঘটনা ২০২০ সালের জানুয়ারি সংঘঠিত হয়েছে। অভিযুক্ত মোজাফফর হোসেন রনি তার এক সহযোগীর মাধ্যমে ফেসবুক ও মেসেঞ্জারের ব্যবহার করে সেনাবাহিনীতে চাকরি দেওয়ার নাম করে রাজশাহীর বাগমারা উপজেলার বেশ কিছু লোকজনের কাছ থেকে মোটা অংকের টাকা বিকাশের মাধ্যমে হাতিয়ে নেন।

টাকা হাতিয়ে নেওয়ার পর তিনি তার ব্যবহৃত মোবাইল নাম্বার ও বিকাশ নম্বরগুলো বন্ধ করে দেন। পরে এই চক্রের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে র‌্যাব-৫। তারা ঢাকার হাতিরঝিল এলাকা থেকে পরে মোজাফফর হোসেন রনিকে আটক করে। কিন্তু জামিনে মুক্ত হওয়ার পর থেকে রনি পলাতক। এ ঘটনায় র‌্যাব-৫ এর উপ-পরিদর্শক রেজাউল করিম বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। মামলায় ইয়াসিন আলী নামের আরেক আসামি ছিল। তবে তদন্ত শেষে পুলিশ মোজাফফর হোসেন রনিকে একমাত্র আসামি হিসেবে অভিযুক্ত করে আদালত চার্জশিট দেয়।

আদালতে সাক্ষ্যগ্রহণ শেষে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আজ পলাতক রনির বিরুদ্ধে ওই রায় ঘোষণা করা হয়। একটির সাজার মেয়াদ শেষের পর অন্যটি কার্যকর হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

রায় ঘোষণার পর আদালতের বিচারক রনির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করার জন্যও নির্দেশ দিয়েছেন বলে জানান সাইবার ট্রাইব্যুনালের এই আইনজীবী।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।